• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

খাশোগি নিখোঁজ ইস্যুতে

সৌদি যুবরাজের সম্মেলন বর্জনের কথা ভাবছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ অক্টোবর ২০১৮, ১৭:৫৫
নিখোঁজ সাংবাদিক জামাল খাশোগি। ছবি: বিবিসি

সৌদি সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ ইস্যুতে সৌদি আরবে অনুষ্ঠেয় বড় ধরনের এক আন্তর্জাতিক সম্মেলন বর্জন করার কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। রোববার (১৪ অক্টোবর) যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে একথা বলা হয়।

খাশোগি ইস্যুতে এই মাসে রিয়াদে অনুষ্ঠেয় ‘ড্যাভোস ইন দ্য ডেজার্ট’ শীর্ষক বিনিয়োগ সম্মেলনে না থাকার সিদ্ধান্ত নিয়েছে কিছু পৃষ্ঠপোষক ও গণমাধ্যম প্রতিষ্ঠান। সম্মেলনটির আয়োজন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এতে তিনি তার সংস্কার কর্মসূচিগুলো তুলে ধরবেন।

একাধিক কূটনৈতিক সূত্র বিবিসির জেমস ল্যানডেলকে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভ নিউচিন ও যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স সম্ভবত এই সম্মেলনে উপস্থিত থাকবেন না।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের একজন মুখপাত্র বলেছেন, যে সপ্তাহে সম্মেলনটি অনুষ্ঠিত হবে, ফক্সের সেই সপ্তাহের সফরসূচি এখনও চূড়ান্ত হয়নি।

যদি খাশোগি খুন হয়ে থাকে তবে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কূটনীতিকরা যৌথ বিবৃতিতে এর নিন্দা জানানোর বিষয়ে আলোচনা করেছেন। তবে খাশোগির বাগদত্তা হাতিস চেংগিজ বলেছেন, তিনি যদি খুন হন তবে নিন্দা জানিয়ে দেয়া শুধু বিবৃতি যথেষ্ট নয়।

গতকাল এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, নিখোঁজ সাংবাদিক জামাল খাশোগি তুরস্কের ইস্তানবুলে সৌদি দূতাবাসে খুন হলে সৌদি আরবকে কঠিন শাস্তি পেতে হবে। আমরা এটার শেষ দেখতে চাই এবং এর সঙ্গে জড়িতদের কঠিন শাস্তি দেয়া হবে।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে সৌদি আরবের দূতাবাসে যাওয়ার পর থেকে দেশটির সরকারের সমালোচক খাশোগি নিখোঁজ হন।

ইস্তানবুল কর্তৃপক্ষের দাবি, সৌদি এজেন্টরা তাকে দূতাবাসে খুন করেছে কিন্তু এই অভিযোগ ‘মিথ্যা’ বলে অস্বীকার করেছে রিয়াদ।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh