• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফ্লোরিডায় আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন, অন্ধকারে পাঁচ লাখ পরিবার

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ অক্টোবর ২০১৮, ১০:৪৯
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, জর্জিয়া ও অ্যালাবামা অঙ্গরাজ্যে আঘাত হেনেছে হারিকেন মাইকেল। বুধবার স্থানীয় সময় ফ্লোরিডা উপকূলে ক্যাটাগরি ৪ মাত্রার এই হারিকেন আঘাত হানে। এসময় এর গতিবেগ ছিল ঘণ্টায় ১৫৫ মাইল।

শেষ খবর পাওয়া পর্যন্ত এতে একজন নিহত হয়েছে বলে জানা গেছে। এছাড়া কয়েক হাজার মানুষকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে।

১৯৯২ সালে যুক্তরাষ্ট্রে আঘাত হানা অ্যান্ড্রু’র পর একেই সবচেয়ে শক্তিশালী হারিকেন বলে মনে করা হচ্ছে।

তবে সিএনএনের খবর বলছে, এই মুহূর্তে অনেকটা দুর্বল হয়েছে মাইকেল। ক্যাটাগরি ১ মাত্রার ঝড়ে পরিণত হয়ে হারিকেন মাইকেল ঘণ্টায় ৯০ মাইল গতিবেগে দক্ষিণ জর্জিয়ায় অবস্থান করছে।

ফ্লোরিডার গ্যাডসডেন কাউন্টি শেরিফ দপ্তরের মুখপাত্র সার্জেন্ট অ্যাংলি হাইটাওয়ার জানান, গ্রিন্সবোরো শহরে একটি বাসার পাশের গাছ ভেঙে পড়ে একজন নিহত হয়েছেন। এছাড়া একজন আহত হয়েছেন।

ফ্লোরিডার গভর্নর রিক স্কটের মতে, প্রায় ছয় হাজার ৭০০ মানুষকে ৫৪টি আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে। কয়েক হাজার জরুরি উদ্ধারকর্মী প্রস্তুত রাখা হয়েছে। উপকূলীয় এলাকায় তিন হাজার ৫০০ সেনা ও এয়ারম্যান সক্রিয় আছে।

তিনি বলেন, হারিকেন কবলিত এলাকার মানুষের আহ্বানে যেন দ্রুত পৌঁছাতে পারে সেজন্য প্রায় এক হাজার আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তা প্রস্তুত আছে। স্থানীয় বাসিন্দাদেরকে সতর্ক করে তাদের ঘরের মধ্যেই থাকতে বলা হচ্ছে।

অ্যালাবামা অঙ্গরাজ্যের গভর্নর কে আইভি এক টুইটার পোস্টে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিকেনে ক্ষতিগ্রস্ত এলাকার জন্য জরুরি ঘোষণা দেয়ার জন্য অনুরোধ করেন।

যুক্তরাষ্ট্রের ‘ইউলিটিজ অ্যান্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্টে’র মতে, হারিকেন মাইকেলের আঘাতে ফ্লোরিডা, জর্জিয়া ও অ্যালাবামার প্রায় পাঁচ লাখ গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন আছে।

ঘূর্ণিঝড়ের তথ্য সংগ্রহকারী মাইক থেইস জানান, মাইকেলের কবলে পড়ে ফ্লোরিডার পানামা শহরের একটি ট্রেন লাইনচ্যুত হয়েছে। প্রথমে আমি বুঝতে পারিনি যে কী দেখছি। কারণ অন্ধকারাচ্ছন্ন থাকায় কিছুই দেখা যাচ্ছিল না। ঝড়ের গতিবেগ কমার পর আমি ট্রেন লাইনচ্যুত হওয়ার বিষয়টি বুঝতে পারি।

তবে এই ঘটনায় হতাহতের বিষয়ে কিছু কথা উল্লেখ করা হয়নি।

প্রেসিডেন্ট ট্রাম্প হারিকেনটিকে ‘বিধ্বংসী ঘূর্ণিঝড়’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, এ পর্যন্ত আমাদের দেশে আঘাত সবচেয়ে বড় ঘূর্ণিঝড় এটি। এটা মোকাবেলা করতে আমাদের ভালো প্রস্তুতি আছে।

তিনি জর্জিয়ার গভর্নর ন্যাথান ডিল এবং অ্যালাবামার গভর্নর কে আইভির সঙ্গে টেলিফোনে কথা বলছেন- এমন একটি ছবিও শেয়ার করেছে হোয়াইট হাউজ।

আরও পড়ুন :

কে/এসআর

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
X
Fresh