• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নেতানিয়াহুর ব্যঙ্গচিত্র আঁকায় চাকরিচ্যুত জার্মান কার্টুনিস্ট

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মে ২০১৮, ১৫:৫৭

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কার্টুন আঁকায় জার্মানির শীর্ষস্থানীয় একটি পত্রিকার কার্টুনিস্টকে বরখাস্ত করা হয়েছে। এরমধ্য দিয়ে অ্যান্টি-সেমিটিক দৃষ্টিভঙ্গি পোষণ করা হয়েছে বলে দিয়েতের হানিটজচ নামের ওই কার্টুনিস্টের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। খবর তুরস্কের বার্তা সংস্থা আনাদোলুর।

দিয়েতেরের আঁকা কার্টুনে দেখা গেছে, নেতানিয়াহু হাতে একটি ক্ষেপণাস্ত্র বহন করছেন। আর তার পরনে রয়েছে ইসরায়েলি গায়ক নেত্তা বারজিলাইয়ের পোশাক, যিনি এবার ইউরোভিশন প্রতিযোগিতা জিতেছেন। পাশাপাশি লেখা রয়েছে- এটি (প্রতিযোগিতা) আগামী বছর জেরুজালেমে হবে।

ব্যঙ্গচিত্রটি সামাজিক যোগাযোগ মাধ্যম ও জার্মানির অন্যান্য মিডিয়ায় ভাইরাল হয় বলে জানিয়েছে তুর্কি গণমাধ্যম আনাদোলু।

সুডডয়েচে জেইতুং নামের ওই পত্রিকার প্রধান সম্পাদক উল্ফগ্যাং ক্র্যাচ এ ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন। কিন্তু ওই কার্টুনিস্ট সেটি করেননি।

বরং স্থানীয় গণমাধ্যমকে ৮৫ বছর বয়সী ওই কার্টুনিস্ট বলেছেন, ইউরোভিশন প্রতিযোগিতা দিয়ে তিনি নেতানিয়াহুর শোষণের বিষয়টির সমালোচনা করতে চেয়েছেন। ইউরোভিশন প্রতিযোগিতার বিজয়কে তিনি (নেতানিয়াহু) নিজের স্বার্থে ব্যবহার করেছেন এবং গায়কের বিজয়কে তিনি অসম্মান করেছেন বলে অভিযোগ করেছেন ওই কার্টুনিস্ট।

তিনি বলেন, কোনো কিছু আঁকার জন্য কোনো কার্টুনিস্টকে বরখাস্ত করা সাধারণ কোনো নিয়মের মধ্যে পড়ে না। আপনি তাকে বকতে কিংবা সতর্ক করতে পারেন। কিন্তু বরখাস্ত করা কোনো ভালো লক্ষণ নয়।

উল্লেখ্য, এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের ব্যঙ্গচিত্র এঁকেছিলেন দিয়েতের। কিন্তু তখন তার বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
X
Fresh