DMCA.com Protection Status
  • ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

মোদির সফরের প্রতিবাদে উত্তাল কাশ্মীর

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৯ মে ২০১৮, ২৩:৪১ | আপডেট : ১৯ মে ২০১৮, ২৩:৪৪
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর। বন্ধ রাখা হয় দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

শনিবার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের তদারকি ও শ্রীনগর রিং রোড প্রজেক্ট উদ্বোধন করতে সেখানে যান মোদি।

এর আগে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী অঞ্চলটিতে ভারতের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ ছুড়ে এবং মোদির সফরের প্রতিবাদে প্রধান শহর শ্রীনগরে হরতালের ডাক দেয়।

এদিকে ভারত শাসনের বিরোধিতা করে ডাকা প্রতিবাদকে নস্যাৎ করে দিতে শ্রীনগরের উপশহর এলাকার বাসিন্দাদের বাড়িতে থাকার পরামর্শ দিয়ে সতর্ক করে দেয় দেশটির সরকারি বাহিনী।

এদিন শ্রীনগর রিং রোড প্রজেক্ট উদ্বোধনের শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে মোদি প্রতিবাদকারীদের বিপথগামী বলে উল্লেখ করেন। তিনি বলেন, তাদের উচিত সহিংসতা ত্যাগ করে মূলধারায় যোগ দেয়া।

তিনি বলেন, শান্তি ও স্থিতিশীলতার কোনো বিকল্প নেই। তাই এই বিপথগামী তরুণদের প্রতি আমার আবেদন তারা যেন জাতীয় মূলধারা ফিরে আসেন, জম্মু-কাশ্মীরের উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করেন।

তিনি বলেন, এখানে অনেক নদী রয়েছে, যেগুলো বিদ্যুৎ উৎপাদনের জন্য সম্ভাবনাময়। বিদ্যুতের ক্ষেত্রে এই অঞ্চলের শুধু নিজেদের চাহিদা নয়, দেশের অন্য অঞ্চলগুলোর চাহিদা পূরণের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ এশিয়ার চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান ভূস্বর্গ খ্যাত কাশ্মীরের কিছু অংশ করে নিজেদের নিয়ন্ত্রণে রাখলেও উভয় দেশ পুরোটাই তাদের বলে দাবি করে আসছে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়