• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বসেরা অর্থমন্ত্রীর খেতাব পেলেন শ্রী মুলায়নি

আরটিভি অনলাইন ডেস্ক

  ১২ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:০২

ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী শ্রী মুলায়নিকে বিশ্বের সেরা অর্থমন্ত্রীর খেতাব দেয়া হয়েছে।

রোববার দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সম্মেলনের ষষ্ঠ বার্ষিকীর অনুষ্ঠানে তার হাতে বিশ্বসেরা অর্থমন্ত্রীর পদক তুলে দেন সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।

ইন্দোনেশিয়ায় দারিদ্র্য কমিয়ে আনতে বাস্তব ভিত্তিক পদক্ষেপ নেয়া, জীবিকার মান উন্নয়ন, সরকারি ঋণ হ্রাস ও সরকারি লেনদেনে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য তাকে এ খেতাব দেয়া হয়।

এছাড়া দুর্নীতির বিরুদ্ধে লড়াই এবং সরকারের স্বচ্ছতা বৃদ্ধির প্রচেষ্টা চালানোর জন্যও তাকে এ স্বীকৃতি পেতে সহযোগিতা করেছে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর শাসনামলে ২০১৬ দেশটির অর্থমন্ত্রী হিসেবে শপথ নেন শ্রী মুলায়নি। এর আগে বিশ্ব ব্যাংকের ব্যববস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন তিনি।

এছাড়া ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্তও দেশটির অর্থমন্ত্রী ছিলেন তিনি। ওই সময় বৈশ্বিক অর্থনৈতিক সংকট দেখা দিলেও ইন্দোনেশিয়ার অর্থনীতির চাকা শক্ত হাতে পরিচালনা করেন মুলায়নি।

গত বছর সিএনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ইন্দোনেশিয়ার অর্থনীতি এখন অনেক বেশি স্থিতিশীল এবং আমরা যেভাবে অর্থনীতি পরিচালনা করি সেই উপায়গুলো অনেক বেশি শক্তিশালী।

ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটের তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরে ইন্দোনেশিয়ায় দারিদ্র্য কমেছে ৪০ শতাংশ। একই সময়ে দেশটির ঋণ কমেছে প্রায় ৫০ শতাংশ। এছাড়া দেশটির রিজার্ভ অতীতের সব রেকর্ড চাড়িয়ে ৫০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

আরও পড়ুন:

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খেলাপি ঋণ ও ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ
ইন্টারনেটে ধীরগতি, এক মাস চলতে পারে ভোগান্তি
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
ইন্দোনেশিয়ায় ভয়াবহ অগ্ন্যুৎপাত, ঘরছাড়া ১১ হাজার মানুষ
X
Fresh