• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নতুন গণকবরের কথা অস্বীকার মিয়ানমারের

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ২০:১৩

নতুন করে রাখাইনের রোহিঙ্গা অধ্যুষিত গু দার পাইন গ্রামে পাঁচটির বেশি গণকবরের সন্ধান পাওয়ার কথা অস্বীকার করেছে মিয়ানমার।

শুক্রবার অং সান সু চি’র দপ্তর সংশ্লিষ্ট একটি সরকারি তথ্য কমিটি তাদের ফেসবুক পাতায় দেওয়া এক বিবৃতিতে নতুন গণকবরের কথা অস্বীকার করেছে বলে জানিয়েছে রয়টার্স।

এতে বলা হয়, মাঠপর্যায়ের কর্মীরা যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেসে (এপি) প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা স্থানে যায়। কিন্তু সেখানে লাশ খুঁজে পাওয়া যায়নি। তারা সেখানকার বয়োজ্যেষ্ঠ ব্যক্তি ও গ্রামবাসীদেরকেও গণহত্যার কথা জিজ্ঞেস করে। এমন কোনো ঘটনা ঘটেনি বলে জানায় তারা।

আরও বলা হয়, গত আগস্টে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালানোর সময় ১৯ ‘সন্ত্রাসী’ নিহত হয়। তাদের মৃতদেহগুলো সঠিকভাবেই সমাহিত করা হয়।

নিরাপত্তা বাহিনীর ওপর হামলার পর মিয়ানমার সেনাবাহিনী সন্ত্রাস দমনের নামে রাখাইনে চরম দমন-পীড়ন চালায়। প্রাণ বাঁচাতে কয়েক মাসেই সেখানকার প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের সাক্ষাৎকার এবং তাদের সরবরাহ করা সময়-চিহ্নিত মোবাইল ফোন ভিডিও’র ভিত্তিতে গত বৃহস্পতিবার গণকবর সম্পর্কিত ওই প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনটি প্রকাশ হওয়ার দিনই গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
X
Fresh