• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

থাইল্যান্ডে ই-সিগারেট বহনে পর্যটকদম্পতিকে জরিমানা

লাইফস্টাইল ডেস্ক

  ২৯ জানুয়ারি ২০১৮, ১৪:০৩

হানিমুনে ঘুরতে গেলেন থাইল্যান্ড। রাস্তায় হাটতে হাটতে হঠাৎ করেই ইচ্ছে হলো সিগারেট ফুঁকার। নববধূ রাগ করতে পারে মনে করে সিগারেট খেতে পারছেন না। তবে ইলেকট্রিক্যাল সিগারেট ফুঁকলে শারীরিক ক্ষতি কম বলে জানিয়েছেন ডাক্তাররা। তাই বিকল্প হিসেবে কিনে নিলেন ই-সিগারেট। আয়েশি ভঙ্গিতে কয়েকটি টান দেয়ার পরপরই ক্রাইম মুভির মতো পুলিশ আপনাকে চারপাশে ঘিরে ধরবে। ভাবছেন ভুল শুনছেন? না সত্যিই তাই। সম্প্রতি এক ইসরায়েলি বয়স্ক পর্যটকদম্পতি থাইল্যান্ডে গিয়ে এরকম পরিস্থিতিরই মুখোমুখি হয়েছেন। তাদেরকে গ্রেফতারের হুমকিসহ ইসরায়েলি মুদ্রায় ৪০০০শেকেল জরিমানা করা হয়। খবর জেরুজালেম পোস্টের।

এরপরই থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার ই-সিগারেট বহনের বিষয়টি জানিয়ে ইসরায়েলি নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতা জারি করেছে।

বৃহস্পতিবার দেশটির ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল তাদের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিষয় তুলে ধরে নতুন করে ভ্রমণ সতর্কতা জারি করেছে।
--------------------------------------------------------
আরও পড়ুন: ইমরানের আগাম নির্বাচনের দাবি নাকচ
--------------------------------------------------------

সেখানে বলা হয়, ইসরায়েলি নাগরিকদের ই-সিগারেট নিয়ে দেশটিতে ভ্রমণ করতে নিষেধ করা হয়েছে। যারা এই আইন অমান্য করবেন তাদের জরিমানা ও কারাভোগ করতে হবে।

এদিকে থাই সরকারের একজন মুখপাত্র বলেছেন, স্বাস্থ্যগত বিষয়টি মাথায় রেখে ই-সিগারেটের ব্যাপারে আমরা কঠোর। কারণ তরুণরা ই-সিগারেটকে আকর্ষণীয় মনে করছে।

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় থাইল্যান্ডের ধূমপানবিরোধী অবস্থান বেশ কঠোর। দেশটিতে বিক্রিত তামাক ও তামাকজাত পণ্যের গায়ের ধূমপানের ভয়াবহ পরিণতির ছবি ও স্বাস্থ্যগত ঝুঁকির বিভিন্ন তুলে ধরা হয়।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকেই থাইল্যান্ডে ই-সিগারেট বহন অবৈধ।

আরও পড়ুন:

কেএইচ/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা
পচা মাংস বিক্রি করায় ব্যবসায়ীকে জরিমানা
X
Fresh