• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

৫৭ বছর পুরনো দূতাবাস বদলে যাচ্ছে হোটেলে

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ জানুয়ারি ২০১৮, ১০:২৫

লন্ডনের অক্সফোর্ড স্ট্রিটে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসটি কিনে নিয়েছে কাতারের রাজ পরিবার। পুরনো এ দূতাবাসটি কাতারের রাজ পরিবারের কাছে ৩১৫ মিলিয়ন ডলারে বিক্রি করা হয়েছে। আরো ১ দশমিক ৪ বিলিয়ন ডলার খরচ করে এটিকে পূর্ণাঙ্গ একটি পাঁচ তারকা হোটেল বানাবে কাতার। এমনটাই জানিয়ে খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইল।

--------------------------------------------------------
আরও পড়ুন: ভারতে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৫
--------------------------------------------------------

দূতাবাসটি বিক্রির পর টেমস নদীর তীরে নতুন দূতাবাস তৈরি করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের নির্মিত নতুন দূতাবাসটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ও দৃষ্টিনন্দন হওয়ায় ইতোমধ্যে আলোচিত হয়েছে। আগামী ফেব্রুয়ারি মাসে নতুন ভবনে দূতাবাস চালু হবে।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করেছিলেন, অক্সফোর্ড স্ট্রিটের দূতাবাসটি নামমাত্র মূল্যে বিক্রি করা হয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ২০১৩ সালে কাতারের রাজ পরিবারের কাছে এটি বিক্রি করা হয়। বাজার মূল্য প্রায় ৫০০ মিলিয়ন ডলার হওয়ার পরেও সেটি ৩১৫ মিলিয়ন ডলারে বিক্রি করায় তা নিয়ে প্রশ্ন ওঠে।

লন্ডনের ভূমি রেজিস্ট্রেশন অফিসের বরাত দিয়ে ডেইলি মেইল জানাচ্ছে, অক্সফোর্ড স্ট্রিটের দূতাবাসটি ৯৯৯ বছরের জন্য বিক্রি করা হয়েছে। বারাক ওবামার সময়ে এটি বিক্রি করা হলেও এর প্রক্রিয়া শুরু হয়েছিল মূলত প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সময়ে। ১৯৬০ সালে যুক্তরাষ্ট্র সরকার এই দূতাবাসটি নির্মাণ করে।

নয়তলা এই ভবনটি ২ লাখ ২৫ হাজার বর্গফুট জায়গার ওপর নির্মিত। এর মধ্যে ৬শ’টি রুম রয়েছে।

ইতোপূর্বে লন্ডনে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাস বেসরকারি প্রতিষ্ঠানের কাছে বিক্রি হয়েছে। ২০১৩ সালে ইউরোপীয় ইউনিয়নের দূতাবাস, পরে কানাডিয়ান হাইকমিশনের ভবনও বিক্রি করা হয়।

এ/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
রাজধানীতে সৌদি দূতাবাসের ভেতরে আগুন
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh