• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান ফিলিস্তিনের খ্রিষ্টান ধর্মযাজকদের

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ ডিসেম্বর ২০১৭, ০৯:১১

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনের খ্রিষ্টান নেতারা। তারা বলছেন, এ সিদ্ধান্ত বিপজ্জনক ও অপমানকর। খবর আল-জাজিরার।

জেরুজালেমের গ্রিক অর্থোডক্স চার্চের আর্চবিশপ আতাল্লাহ হান্না বলেন, জেরুজালেম খ্রিষ্টান ও মুসলমানদের পবিত্র ও আধ্যাত্মিক ভূমি। সেই সঙ্গে এটি উভয়ধর্মের ঐতিহ্যপূর্ণ শহর। এ শহর নিয়ে যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত আক্রমণাত্মক। শনিবার এক বিবৃতিতে তিনি এ কথা বলেছেন।

ওই বিবৃতিতে তিনি আরো বলেন, আমরা ফিলিস্তিনের মুসলিম ও খ্রিষ্টানরা জেরুজালেম নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করলাম।

যুক্তরাষ্ট্র দখলদারদের হাতে জেরুজালেম তুলে দিয়েছে, কিন্তু এটি ইসরায়েলের প্রাপ্য নয়।

আর্চবিশপ আতাল্লাহ এমন এক সময় এই মন্তব্য করলেন যখন ক্রিসমাসকে সামনে রেখে রোববার সেখানে উৎসব অনুষ্ঠিত হয়।

আল-জাজিরার হুদা আবদেল-হামিদ জেরুজালেমের বেথেলহেম থেকে জানান, ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে সংহতি জানাতে ফিলিস্তিনি খ্রিষ্টানদের আয়োজনে যোগ দিয়েছিলেন অনেক মুসলিমও।

যিশুখ্রিস্টের জন্মস্থান বলে খ্যাত বেথেলহেমে বছরের এ সময়ে অনেক বিদেশি পর্যটক ও দর্শনার্থীদের সমাগম থাকে। কিন্তু ট্রাম্পের সিদ্ধান্তকে কেন্দ্র করে সৃষ্ট উত্তেজনায় এবার সেখানে কমে গেছে মানুষের ভিড়।

উল্লেখ্য, গেলো ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিলে বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। এরইমধ্যে জাতিসংঘের সাধারণ ও নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে প্রতিবাদে ভোটাভুটিও হয়েছে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো আরও একটি দেশ
X
Fresh