• ঢাকা রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
logo

গরুর মাংস রাখার অপরাধে ১১ জনের ঘর ভাঙল পুলিশ

ডয়েচে ভেলে

  ১৮ জুন ২০২৪, ২৩:৫৯
গরু
ছবি: সংগৃহীত

মধ্যপ্রদেশ সরকারের অভিযোগ, সরকারি খাস জমিতে বাড়ি বানিয়ে গোমাংসের ব্যবসা করতেন ‘অপরাধী’রা। উত্তর এবং মধ্যভারতের একটি বড় অংশকে হিন্দি বলয় বা গো-বলয় বলা হয়। এই অঞ্চলে গরুর মাংস নিষিদ্ধ। তবে মহিষের মাংস নিষিদ্ধ নয়। মধ্যপ্রদেশ এই গোবলয়ের অংশ।

মধ্যপ্রদেশের পুলিশ জানিয়েছে, জনজাতি অধ্যুষিত মানডলা অঞ্চলে কিছু ব্যক্তি গরুর মাংসের ব্যবসা করছে বলে তারা খবর পায়। সেই সূত্র ধরেই তারা এলাকায় পৌঁছায় এবং দেখে ১১টি বাড়িতে ফ্রিজে গরুর মাংস রাখা আছে। শুধু তা-ই নয়, পুলিশের অভিযোগ, ঘরের ভিতর থেকে পশুর কঙ্কালও তারা পেয়েছে। ঘরগুলির পিছনে ১৫০টি গরু বাঁধা ছিল বলেও অভিযোগ করেছে পুলিশ।

১১টি বাড়ি থেকে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকিদের সন্ধানে তল্লাশি চলছে বলে পুলিশ জানিয়েছে। একইসঙ্গে ওই বাড়িগুলি ভেঙে দেওয়া হয়েছে বলে পুলিশ জানিয়েছে। স্বাভাবিকভাবেই এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশেই।

হায়দরাবাদের সংসদ সদস্য আসাদুদ্দিন ওয়েসি সমাজিকমাধ্যমে পোস্ট করে বলেছেন, বিজেপির মধ্যপ্রদেশে একটি ধর্মের মানুষকেই বেছে বেছে আক্রমণ করা হচ্ছে। কেন ওই ব্যক্তিদের বাড়ি ভাঙা হলো, তা নিয়েও প্রশ্ন তুলেছেন আসাদুদ্দিন।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব বলেছেন, আসাদুদ্দিন অকারণ রাজনীতি করার চেষ্টা করছেন। ওই ব্যক্তিরা সরকারি জমির উপর বাড়ি বানিয়ে বেআইনি ব্যবসা করছিলেন বলে তাদের বাড়ি ভেঙে দেওয়া হয়েছে।

এখানেই শেষ নয়, মোহন যাদব বলেছেন, ওই ব্যক্তিদের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা নেয়া হবে। ইতিমধ্যেই গ্রেপ্তার ব্যক্তির বিরুদ্ধে পশু-নির্যাতন আইনে মামলা করা হয়েছে। যার জেরে তার সাত বছর পর্যন্ত জেল হতে পারে।

যাদব জানিয়েছেন, ২০২৪ সাল গোবংশ রক্ষার বছর হিসেবে পালন করতে চান তিনি।

প্রবীণ সাংবাদিক শরদ গুপ্তা বলেছেন, মধ্যপ্রদেশে গোমাংস বিক্রি নিষিদ্ধ। সরকারি জমিতে বাড়ি বানিয়ে ব্যবসা করাও নিষিদ্ধ। কিন্তু বিচারের কাজ আদালতের। আদালত রায় দিলে সেই মতো শাস্তি হবে। পুলিশ বা সরকার স্বতঃপ্রণোদিত হয়ে এমন কাজ করতে পারে কি?

সাংবাদিক আশিস গুপ্ত বলেছেন, মহম্মদ আকলাখের কথা মনে পড়ে যাচ্ছে। ফ্রিজে গোমাংস আছে এই অভিযোগে, আকলাখকে পিটিয়ে হত্যা করা হয়েছিল। আর মধ্যপ্রদেশে পুলিশ নিজেই আইন হাতে তুলে নিয়েছে। পুলিশ যা করেছে তা ঠিক নয়।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নওগাঁয় ভটভটি উল্টে ২ গরু ব্যবসায়ী নিহত
গরু চুরির ঘটনায় ২ এসআইসহ ৪ পুলিশকে প্রত্যাহার
কোটি টাকার সেই ‘উচ্চবংশীয়’ গরুসহ সাদিক এগ্রোর ৬ গরু জব্দ
দেশে ব্রাহমা জাতের গরু কি আসলেই নিষিদ্ধ?