• ঢাকা বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
logo

নিজের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জুন ২০২৪, ০২:২৮
নিজের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফাইল ছবি

নিজের ছয় সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

রোববার (১৬ জুন) সন্ধ্যায় ইসরায়েলের রাজনৈতিক নিরাপত্তা-সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকের পর সোমবার (১৭ জুন) তিনি এই ঘোষণা দেন বলে জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

নেতানিয়াহুর যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে সম্প্রতি পদত্যাগ করেন বেনি গানৎস। তিনি একসময় ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন।

গানৎসের পদত্যাগ একটা বড় ধাক্কা হয়ে আসে নেতানিয়াহুর জন্য। এরপর থেকেই তার অতি-ডানপন্থী জোটসঙ্গীরা যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিতে বলছিলেন। একটি নতুন যুদ্ধকালীন মন্ত্রিসভা গড়তে চাপ দিয়ে আসছিলেন তারা।

এদিকে নেতানিয়াহুর জোট সরকারের কট্টর জাতীয়তাবাদী-ধর্মীয় ভাবধারার অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ ও জাতীয় নিরাপত্তাবিষয়ক মন্ত্রী ইতামার বেন-গভির চান, ইসরায়েলি বাহিনী গাজায় বোমাবর্ষণ অব্যাহত রাখুক। কিন্তু গাজায় যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের ওপর দেশি-বিদেশি চাপ বাড়ছে। এমনকি তাদের পরম মিত্র যুক্তরাষ্ট্রও এখন যুদ্ধবিরতির পক্ষে।

জেরুজালেম পোস্টের প্রতিবেদন অনুযায়ী, নেতানিয়াহু বলেছেন, গানৎসের অনুরোধে যুদ্ধকালীন মন্ত্রিসভা করা হয়েছিল। তাই গানৎস চলে যাওয়ায় এই মন্ত্রিসভার আর দরকার নেই।

উল্লেখ্য, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গত ৭ অক্টোবর ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে আট মাসেরও বেশি পার হয়ে গেছে। যুদ্ধবিরতির জন্য আন্তর্জাতিক চাপ বাড়তে থাকলেও সংঘাতের পথ থেকে এক চুল নড়েনি নেতানিয়াহুর সরকার।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী, হামাস নির্মূলের নামে গত আট মাসেরও বেশি সময় ধরে গাজায় যে নির্বিচার হামলা ও অভিযান চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী, তাতে এ পর্যন্ত ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। নিখোঁজ আছেন আরও অন্তত ১০ হাজার।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলায় আরও ১৪১ ফিলিস্তিনি নিহত
গাজায় গণহত্যার বিরুদ্ধে মুসলিম সম্প্রদায়কে ঐক্যবদ্ধের আহ্বান প্রধানমন্ত্রীর
হাসপাতালে ভর্তি ইসরায়েলের প্রধানমন্ত্রী
হামাসের হামলায় ইসরায়েলি সেনাবাহিনীর মেজর নিহত