• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

হজের সময় উচ্চ তাপমাত্রার আশঙ্কা, সৌদি প্রশাসনের সতর্কবার্তা

আরটিভি নিউজ

  ১৪ জুন ২০২৪, ২২:৩১
ফাইল ছবি

শুরু হয়েছে হজের আনুষ্ঠানিকতা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পবিত্র শহর মক্কায় ভিড় জমিয়েছেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। তবে সৌদির সরকারে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে তীব্র গরম।

হজের সময় গরমের দাপট অব্যাহত থাকবে বলে জানিয়েছে সেদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়। এই সময়ে গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে বলে জানানো হয়েছে। এমন পরিস্থিতিতে হজযাত্রীদের উদ্দেশে তাপ সতর্কবার্তা দিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকায় বলা হয়েছে, হিটস্ট্রোক হলে অবশ্যই আক্রান্ত ব্য়ক্তিকে তাৎক্ষণিকভাবে শীতল জায়গায় নিয়ে যেতে হবে। অসুস্থ ব্যক্তির শরীর পানিতে ভেজানো কাপড় দিয়ে মুছিয়ে দিতে হবে ও এসির আশপাশে থাকার ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করাও আবশ্যক।

পাশাপাশি হজ যাত্রীদের সরাসরি সূর্যের আলো থেকে দূরে থাকা, ভিড় এড়িয়ে চলা, খাবারের সঙ্গে পানি রাখার পরামর্শও দেওয়া হয়েছে। হজের আনুষ্ঠানিকতা পালনের সময় পানিশূন্যতা এড়াতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করার পাশপাশি ফল ও শাকসবজির খাওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে, হজ করতে আসা অনিবন্ধিত যাত্রীদের পবিত্র নগরী মক্কা থেকে বের করে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। হজের সময় সুষ্ঠু ব্যবস্থাপনার জন্যই অনিবন্ধিত ৩ লাখ হজযাত্রীকে মক্কা থেকে বের করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সৌদি কর্মকর্তারা।

প্রত্যাখ্যাত মুসল্লিদের মধ্যে ১ লাখ ৫৩ হাজার ৯৯৮ জন বিদেশি রয়েছেন। তারা হজ ভিসার বদলে ট্যুরিস্ট ভিসা নিয়ে সৌদিতে গিয়েছিলেন। এছাড়া সৌদিতে থাকেন অথচ হজ করার অনুমতি নেননি এমন ১ লাখ ৭১ হাজার ৫৮৭ জনকেও মক্কা থেকে বের করে দেওয়া হয়েছে।

হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম মুসলিম পুরুষ ও নারীর জন্য জীবনে একবার হলেও হজ করা ফরজ। তাই প্রতিবছর এই ইবাদত করতে সারাবিশ্ব থেকে সৌদি আরবে যান ধর্মপ্রাণ মুসল্লিরা। চলতি মৌসুমে গত ১০ জুন পর্যন্ত ১৫ লাখ ৪৭ হাজার ২৯৫ জন হজযাত্রী দেশটিতে পৌঁছেছেন। তারা আকাশ, স্থল ও নৌপথে মক্কায় প্রবেশ করেন।

সৌদির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছর তারা ১৫ লাখেরও বেশি হজযাত্রীকে বরণ করে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। আশা করা হচ্ছে, আগামী বছর এই সংখ্যা আরও বাড়বে।

সূত্র : আল-অ্যারাবিয়া

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে মায়ের বুক খালি হলো সেই শুন্যতা কি পূরণ করতে পারব: মেহজাবীন
আর্জেন্টিনার জয়ে মেহজাবীনের আনন্দ উদযাপন
রাতে শাবিপ্রবিতে মিছিল, ছাত্রলীগের বিরুদ্ধে হামলার অভিযোগ
দেশে ফিরলেন ৬৯ হাজার ৭৪২ হাজি, মৃত্যু বেড়ে ৬৫