• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

মোদির মন্ত্রিসভায় নেই কোনো মুসলিম

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ জুন ২০২৪, ১৭:৩১
ছবি: সংগৃহীত

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। রোববার (৯ জুন) সন্ধ্যায় নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে মোদি ছাড়াও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের মন্ত্রিসভার ৭১ জন মন্ত্রী শপথ নিয়েছেন। স্বাধীন ভারতে ‘এই প্রথম’ সাধারণ নির্বাচনের পর কেন্দ্রীয় মন্ত্রিসভায় কোনো মুসলিম জায়গা পাননি।

মঙ্গলবার (১০ জুন) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, শপথ নেওয়ার তিন বছর পর ২০২২ সালে বিজেপির মুখতার আব্বাস নাকভি রাজ্যসভায় পুনর্নির্বাচিত না হওয়ায় এরপর থেকে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিদায়ী মন্ত্রিপরিষদে আর কোনো মুসলিম মন্ত্রী ছিলেন না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একমাত্র মুসলিম মন্ত্রী ছিলেন ৬৪ বছর বয়সী নাকভি।

স্বাধীন ভারতের ইতিহাস তুলে ধরে দেশটির গণমাধ্যম বলছে, দেশটির প্রতিটি সাধারণ নির্বাচনের পর পূর্ববর্তী মন্ত্রিপরিষদে শপথ নেওয়া মন্ত্রীদের মধ্যে অন্তত একজন মুসলিম এমপি ছিলেন।

এর আগে ২০১৪ সালে মোদির নেতৃত্বাধীন প্রথম মন্ত্রিসভায় নাজমা হেপতুল্লা শপথ নেন এবং সংখ্যালঘুবিষয়ক মন্ত্রী হন। এরপর ২০১৯ সালে শপথ নেন নাকভি এবং তিনিও সংখ্যালঘুবিষয়ক মন্ত্রী হন।

২০০৪ ও ২০০৯ সালে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের সময় মুসলিম মন্ত্রীর সংখ্যা ছিল যথাক্রমে চার ও পাঁচজন। ১৯৯৯ সালে অটল বিহারি বাজপেয়ীর মন্ত্রিসভার সদস্য ছিলেন বিজেপির শাহনাওয়াজ হুসেন ও ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লাহ।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমি আর আগের মতো নেই: সূর্যকুমার
ভারতীয় দলকে পাকিস্তানে না পাঠানোর আহ্বান হরভজনের
শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন ২১ সেপ্টেম্বর
এশিয়া কাপে স্বপ্নভঙ্গ বাংলাদেশের, ফাইনালে ভারত