• ঢাকা বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
logo

গাছের সেবায় অ্যাম্বুলেন্স!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ জুন ২০২৪, ২২:৪৪
গাছ লাগান, প্রাণ বাঁচান
ছবি সংগৃহীত

‘গাছ লাগান, পরিবেশ বাঁচান’ কিংবা ‘গাছ লাগান, প্রাণ বাঁচান’ -এই ধরনের কথার সঙ্গে আমরা বেশ পরিচিত। প্রায়ই আমরা এমন কথা শুনতে পাই।

তবে গাছ শুধু লাগালেই হবে না, করতে হবে পরিচর্যা। সঠিক পরিচর্যা না পেলে বড় হওয়ার আগেই গাছ মরে যেতে পারে। তাই গাছের পরিচর্যায় অভিনব উদ্যোগ নিয়েছেন ভারতের কোচবিহারের এক বৃক্ষপ্রেমী। গাছ লাগানো ও পরিচর্যা করা যার একমাত্র নেশা। তার তৈরি ‘পরিবেশপ্রেমী’ সংগঠন বানিয়েছে একটি অত্যাধুনিক অ্যাম্বুলেন্স। এই অ্যাম্বুলেন্স মানুষ কিংবা পশুদের জন্য নয়। বিশেষ এই অ্যাম্বুলেন্স তৈরি হয়েছে গাছের জন্য। এই অ্যাম্বুলেন্সে রয়েছে ২৬ রকমের যন্ত্রপাতি।

উত্তরবঙ্গে এই প্রথম ‘ট্রি অ্যাম্বুলেন্স’ পরিষেবা শুরু করার উদ্যোগ নেয় সংগঠনটি। পরিবেশপ্রেমী সংস্থা কয়েক দিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে পরিষেবা শুরু করবে।

কোথাও গাছ ‘বিপদে’ পড়লে ঘটনাস্থলে ছুটে যাবে অ্যাম্বুলেন্স। অর্থাৎ কোথাও ঝড়ে গাছ পড়ে গেলে কিংবা পরিচর্যার অভাবে ধুঁকতে থাকা গাছের শুশ্রূষা করা হবে যত্নের সঙ্গে।

এই অভিনব কাজের অন্যতম উদ্যোক্তা বিনয় দাস জানান, অনেকেই গাছ রোপণ করেন, কিন্তু পরবর্তীতে সেই গাছের আর খোঁজখবর রাখেন না। তাই গাছের পরিচর্যা ও সংরক্ষণে অ্যাম্বুলেন্স সেবা কয়েকদিনের মধ্যেই শুরু হবে। ফলে দ্রুত সকল গাছের পরিচর্যা করা সম্ভব হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে অ্যাম্বুলেন্সের চালক নিহত
নিয়ন্ত্রণ হারিয়ে আইল্যান্ডে অ্যাম্বুলেন্স, রোগীর মৃত্যু
অ্যাম্বুলেন্সে এসে ভোট দিলেন বৃদ্ধ
অটোরিকশা-অ্যাম্বুলেন্স সংঘর্ষ, নিহত ২