• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

ইরানের প্রেসিডেন্ট পদে ৬ প্রার্থীর নাম ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ জুন ২০২৪, ২২:০৪
ইরান
ছবি: সংগৃহীত

সম্প্রতি হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ায় দেশটিতে আগামী ২৮ জুন অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে অংশগ্রহণের জন্য গার্ডিয়ান কাউন্সিলের কাছ থেকে অনুমোদন পাওয়া ৬ প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকাটি প্রকাশ করেছে ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার (৯ জুন) ইরান ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গার্ডিয়ান কাউন্সিলের অনুমতি পাওয়া ৬ প্রার্থীর সবাই পুরুষ এবং বেশির ভাগই বয়োজ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা। তালিকায় থাকা সায়েদ জলিলি ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। অন্যদের মধ্যে মোহাম্মাদ বাঘের ঘালিবাফ বর্তমানে দেশটির সংসদে স্পিকার হিসেবে দায়িত্ব পালন করছেন, আর মাসৌদ পেজেশখিয়ান সংস্কারবাদী সাংসদ হিসেবে পরিচিত।

অন্য তিনজন হলেন দেশটির সাবেক বিচার ও স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পুরমোহাম্মাদি, বর্তমান ভাইস প্রেসিডেন্ট আমির হোসেন গাজিজাদেহ হাশেমি ও কট্টরপন্থী হিসেবে পরিচিত তেহরানের মেয়র আলীরেজা জাকানিও।

তালিকা অনুযায়ী, এবার নির্বাচনের জন্য বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের ব্যক্তিত্বকে অনুমতি দেওয়া হয়নি। তাদের মধ্যে রয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ, সংসদের সাবেক স্পিকার আলী লারিজানি এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি।

ইরানের সংবিধানের ১৩১ এবং ১৩২ নম্বর ধারা অনুযায়ী, কোনো প্রেসিডেন্ট মৃত্যুবরণ করলে অথবা দায়িত্ব পালনে অক্ষম হলে সর্বোচ্চ ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন সম্পন্ন করতে হবে। নির্বাচন আয়োজন ও পরিচালনার মূল দায়িত্ব পালন করে থাকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে প্রার্থিতা যাচাই-বাছাইয়ের দায়িত্ব হচ্ছে গার্ডিয়ান বা অভিভাবক পরিষদের।

উল্লেখ্য, আগামী ১২ জুন থেকে নির্বাচনী প্রচারণা শুরু হবে। যা চলবে ২৭ জুন পর্যন্ত।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের নতুন প্রেসিডেন্ট কে এই মাসুদ পেজেশকিয়ান
ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান
ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু
১১ মার্কিন পুলিশ কর্মকর্তার ওপর ইরানের নিষেধাজ্ঞা