• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

মোদির শপথ অনুষ্ঠানে থাকছেন শেখ হাসিনাসহ ৭ দেশের নেতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ জুন ২০২৪, ১৭:২১
মোদির শপথ অনুষ্ঠানে শেখ হাসিনাসহ ৭ দেশের নেতা
সংগৃহীত ছবি

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনিসহ অনুষ্ঠানে ৭ বিদেশি নেতার যোগ দেওয়া কথা রয়েছে।

শনিবার (৮ জুন) ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইম এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ছাড়াও মোদির শপথ অনুষ্ঠানে মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, ভুটানের প্রধানমন্ত্রী থেসেরিং তোবগে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কুমার ডাহাল, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ কুমার জুগনাথ এবং সিসিলিসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফ উপস্থিত থাকবেন। সবমিলিয়ে এই অনুষ্ঠানে ৮ হাজার অতিথি যোগ দেবেন। অতিথিদের হোটেলে বিশেষ প্রোটোকলসহ বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ ছাড়া শপথগ্রহণ অনুষ্ঠান নিশ্ছিদ্র করতে দিল্লিতে সর্বোচ্চ সতকর্তা জারি করা হয়েছে। অনুষ্ঠানস্থল রাষ্ট্রপতি ভবনে বহুস্তরের নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। শপথগ্রহণ অনুষ্ঠান চলার সময় যেকোনো অপরাধমূলক কর্মকাণ্ড রোধ করতে দিল্লিতে নো-ফ্লাই জোন ঘোষণা করা হয়েছে। এই বিধিনিষেধ ৯ থেকে ১০ জুন পর্যন্ত কার্যকর থাকবে।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রোববার (৯ জুন) সন্ধ্যা সোয়া ৭ টায় প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের অন্য সদস্যদের শপথ পাঠ করাবেন।

উল্লেখ্য, ভারতের লোকসভা নির্বাচনের ৫৪৩টি আসনের মধ্যে ক্ষমতাসীন দল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩টি আসন জিতেছে। এরমধ্যে বিজেপি এককভাবে ২৪০ আসনে জয় পায়।

অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ২৩২টি আসন জিতেছে, এর মধ্যে এককভাবে কংগ্রেস পেয়েছে ৯৯টি আসন।

দেশটির নিয়ম অনুযায়ী, সরকার গঠনের জন্য ২৭২ আসন প্রয়োজন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-ভারতের মধ্যে গঙ্গার পানি বণ্টন চুক্তির নবায়নে ক্ষুব্ধ তৃণমূল
জুলাইয়ে চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবার
শেখ হাসিনার আমলে দুর্নীতিবাজদের উন্নয়ন হয়েছে: রিজভী