• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে মিশরে

আফছার হোসাইন (মিশর প্রতিনিধি), আরটিভি নিউজ

  ০৭ জুন ২০২৪, ০১:৪৭
চাঁদ দেখা গেছে মিশরে
ছবি সংগৃহীত

আগামী ১৬ই জুন ঈদুল আজহা উদযাপিত হবে। মিশর সহ মধ্যপ্রাচ্যের দেশ গুলোতে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১৬ই জুন (রোববার) মিশর, সৌদি আরব, কাতার, আরব আমিরাত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মুসলিম ধর্মাবলম্বীদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপিত হবে।

বৃহস্পতিবার (৬ই জুন) মিশর প্রজাতন্ত্রের ফতোয়া বোর্ড দারুল ইফতা'র প্রধান মুফতি ড. শাওকি ইব্রাহিম আবদেল-করিম আ'ল্লাম ঘোষণা করেন যে, ৭ই জুন (শুক্রবার) জিলহজ মাসের ১ম দিন।

শাফী মাজহাবের অনুসারী মিশরীয়দের অনেকেই শুক্রবার থেকে টানা নয় দিন রোজা পালন করবেন। তবে জিলহজ মাসের ৯ তারিখ আরাফার দিন (ইয়াওমুল আরাফা) মিশরের বেশির ভাগ মানুষই রোজা রাখেন।

এর আগে মিশরের জ্যোতির্বিজ্ঞান ইনস্টিটিউট 'দি ন্যাশনাল ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমিক্যাল অ্যান্ড জিওফিজিক্যাল রিসার্চ জানিয়ে ছিল যে, ৬ জুন সূর্যাস্তের পর জিলহজ মাসের চাঁদ পবিত্র মক্কা নগরীর আকাশে ১১ মিনিট ও কায়রোর আকাশে ১৮ মিনিট পর্যন্ত দেখা যাবে।

সংস্থাটি আরো জানিয়েছিল যে, ৬ জুন (বৃহস্পতিবার) কায়রোয় স্থানীয় সময় বেলা ২টা ৩৯ মিনিটে জিলহজ মাসের চাঁদ জন্ম নেবে এবং একই দিন সূর্যাস্তের পর বিভিন্ন আরব ও অন্যান্য দেশে নতুন চাঁদ ১ থেকে ২৮ মিনিট পর্যন্ত দৃশ্যমান হতে পারে। তবে কুয়ালালামপুর ও জাকার্তায় এ চাঁদ সূর্যাস্তের যথাক্রমে ৯ ও ১৪ মিনিট আগে ডুবে যেতে পারে।

ইসলাম ধর্মের নিয়ম অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখ ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হয়। ঈদুল আজহা বেশি পরিচিত কোরবানির ঈদ নামে। পশু কোরবানির মাধ্যমে মুসলমানরা এই ঈদ উদযাপন করে থাকেন।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ৭ মামলায় গ্রেপ্তার ৪৮
চাঁদপুরে বিশ্ব পানিতে ডোবা প্রতিরোধ দিবস পালিত
চাঁদপুর থেকে সীমিত পরিসরে চলছে যাত্রীবাহী লঞ্চ 
কোটা সংস্কার আন্দোলনে উত্তাল চাঁদপুর