• ঢাকা শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

গাজায় নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে, ভয়াবহ মানবিক বিপর্যয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ মে ২০২৪, ১৯:১৮

ইসরায়েলি দখলদার বাহিনীর হামলায় গাজায় নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়ে গেছে। সেখানে ভয়াবহ এক মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। একদিকে স্বজন হারানোর বেদনা, বাড়িঘর মাটির সঙ্গে মিশে গেছে, অন্যদিকে খাদ্য ও ওষুধের ভয়াবহ সংকট। বারবার জাতিসংঘের বিভিন্ন সংস্থা বলছে, গাজা দুর্ভিক্ষাবস্থায়। মানুষগুলো না খেয়ে মরতে বসেছে। যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি সত্ত্বেও গাজার রাফায় ইসরায়েল বর্বর হামলা অব্যাহত রেখেছে। সূত্র: এএফপি, আল জাজিরা

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২৪ ঘণ্টায় ৬৬টি সংঘর্ষ হয়েছ ও মোট নিহতের সংখ্যা ৩৬ হাজার ৫০ জনে পৌঁছেছে। তাছা যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত অন্তত ৮১ হাজার ২৬ জন গাজাবাসী আহত হয়েছে।

এমন পরিস্থিতিতে হামাসের কর্মকর্তা ওসমান হামদান বলেছেন, ইসরায়েলের সঙ্গে আলোচনার কোনো প্রয়োজন নেই। কারণ এ ধরনের আলোচানার কারণে দখলদার বাহিনী আগ্রাসন চালানোর জন্য আরও বেশি সময় পাচ্ছে।

এদিকে বিশ্বজুড়েই ইসরায়েলের বিরুদ্ধে ছড়িয়ে পড়েছে ক্ষোভ। কারণ আন্তর্জাতিক আদালতের আদেশ উপেক্ষা করে অব্যাহতভাবে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।

এর আগে আন্তর্জাতিক বিচার আদালতের আদেশকে নৈতিকভাবে অগ্রহণযোগ্য, জঘন্য ও বিরক্তিকর বলে অভিহিত করেছে ইসরায়েল। তাছাড়া দখলদার বাহিনীর বিরুদ্ধে যে গণহত্যা চালানোর অভিযোগ করা হয়েছে তাও মিথ্যা বলে জানানো হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় যুদ্ধবিরতিতে অসম্মত ইসরায়েল
যুদ্ধবিরতির প্রস্তাবে হামাসের সম্মতি
বিনা খরচে হজ পালনের সুযোগ পাচ্ছেন যুদ্ধবিধ্বস্ত দুই হাজার ফিলিস্তিনি 
জাতিসংঘে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস