• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

কলকাতার একাধিক এলাকায় দুই মাসের জন্য ১৪৪ ধারা জারি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ মে ২০২৪, ২১:২৮
ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার একাধিক এলাকায় টানা ২ মাসের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। এই সময়ে সংশ্লিষ্ট এলাকাগুলোতে কোনো মিটিং-মিছিল করা যাবে না।

শুক্রবার (২৪ মে) নজিরবিহীন এই নির্দেশিকা জারি করেছেন কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

আগামী ২৮ মে উত্তর কলকাতায় রোড শো করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার টুইট করে অভিযোগ করেছেন, ‘পাঁচদফা ভোটে মানুষের রায় বুঝতে পেরে মুখ্যমন্ত্রী ভীত সন্ত্রস্ত। তাই মোদীজির রোড শো বন্ধ করতে পুলিশকে দিয়ে ১৪৪ ধারা জারি করিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।’

এরপরই কলকাতা পুলিশের তরফে জানানো হয়, এটি রুটিন অর্ডার। নতুন কিছু নয়। নিরাপত্তার স্বার্থে এরকম হয়েই থাকে।

আগামী ২৮ মে থেকে ২৬ জুলাই পর্যন্ত এই নির্দেশিকা বহাল থাকবে। নির্দেশিকায় জানানো হয়েছে, বউবাজার থানা, হেয়ার স্ট্রিট থানা এবং কলকাতা ট্রাফিক গার্ডের সদর দপ্তরের অধীনে কেসি দাস ক্রসিং থেকে ভিক্টোরিয়া হাউসের দিকে এবং বেন্টিক স্ট্রিট বাদে এর আশেপাশের এলাকায় জারি থাকবে ১৪৪ ধারা। সংশ্লিষ্ট এলাকায় পাঁচজনের বেশি কোথাও জমায়েত করা যাবে না।

পুলিশ সূত্রের খবর, সংশ্লিষ্ট এলাকাগুলিতে ভোটের আগে ও পরে অশান্তির সম্ভাবনা রয়েছে। সে কারণেই আগাম সতর্কতা হিসেবে এই পদক্ষেপ। সংশ্লিষ্ট এলাকাগুলিতে কিছু সমাজবিরোধী কার্যকলাপের খবর এসেছে। তারা বড় ধরনের কোনও হিংসাত্মক পরিবেশ তৈরি করতে পারে বলেও জানতে পেরেছে পুলিশ। এক্ষেত্রে রাজনৈতিক দলের মিছিল বা মিটিংকে সহজেই তারা 'টার্গেট' করতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। জানা যাচ্ছে, সে কারণেই মিছিল মিটিংয়ের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রসঙ্গত, আগামী ১ জুন শেষ দফায় ভোট হবে কলকাতায়। ৪ জুন ফলাফল প্রকাশ হবে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকাগুলিতে মিছিল, মিটিং হবে না ২৮ মে থেকে আগামী দুইমাস। এলাকার মানুষের সুরক্ষার স্বার্থেই এই সিদ্ধান্ত বলে পুলিশের তরফ থেকে জানানো হয়েছে। সূত্র: কলকাতা ২৪×৭


মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রথমবার বাংলাদেশের নাটকে, যা বললেন কলকাতার অভিনেত্রী  
কলকাতায় আজীবন সম্মাননা পেলেন আবুল হায়াত
নেপালে গ্রেপ্তার সিয়ামকে কলকাতায় আনা হচ্ছে
‘সিয়ামকে হেফাজতে নিয়েছে কলকাতা সিআইডি’