• ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
logo

চিরনিদ্রায় শায়িত হলেন ইব্রাহিম রাইসি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ মে ২০২৪, ২২:৫৮
চিরনিদ্রায় শায়িত হলেন ইব্রাহিম রাইসি
সংগৃহীত ছবি

টানা কয়েক দিনের আনুষ্ঠানিকতা শেষে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে দাফন করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যায় নিজের শহর মাশহাদে অষ্টম শিয়া ইমাম ইমাম রেজা (আ.)-এর মাজারে তাকে সমাহিত করা হয়।

এর আগে, দেশটির দক্ষিণ খোরাসান প্রদেশের বিরজান্দ থেকে উড়োজাহাজে করে মাশহাদের হাশেমিনজাদ বিমানবন্দরে রাইসির মরদেহ নিয়ে আসা হয়। এসময় তাকে শেষ বিদায় জানাতে লাখ লাখ মানুষ জোড় হোন। পরে সেখান থেকে তার কফিন নিয়ে যাওয়া হয় ইমাম রেজার মাজারে। সেখানেই রাইসিকে দাফন করা হয়।

গত ১৯ মে আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি অনুষ্ঠান থেকে ফেরার সময় ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার অবতরণের সময় বিধ্বস্ত হয়। দীর্ঘসময় অভিযান চালিয়ে হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পায় উদ্ধারকারীরা। এরপর হেলিকপ্টারে থাকা কোনো আরোহী জীবিত নেই বলে নিশ্চিত করা হয়।

হেলিকপ্টারটিতে রাইসি ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, পূর্ব আজারবাইজানে ইরানের সর্বোচ্চ নেতার প্রতিনিধি মোহাম্মদ আলি আলে-হাশেম ও প্রেসিডেন্ট গার্ডের প্রধান মেহেদি মুসাভি ছিলেন।

ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে মোহাম্মদ মোখবেরকে এবং পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আলী বাঘেরি কানিকে নিয়োগ দেওয়া হয়েছে।

ইরানের সংবিধান অনুযায়ী, ক্ষমতাসীন প্রেসিডেন্ট মারা গেলে বা কোনো কারণে দায়িত্ব পালনে সক্ষম না হলে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেবেন ভাইস প্রেসিডেন্ট। পরবর্তী ৫০ দিনের মধ্যে নতুন নির্বাচনের আয়োজন করতে হবে এবং নতুন প্রেসিডেন্ট বেছে নিতে হবে। নির্বাচন না হওয়া পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন ভাইস প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ইরানের অষ্টম প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিন বছর আগে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে ইব্রাহিম রাইসিকে মনে করা হয় একদিন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির উত্তরসূরি হবেন। প্রেসিডেন্ট হওয়ার আগে দেশটির প্রধান বিচারপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন
নরসিংদীতে ট্রেনে কাটা পাঁচ মরদেহ বেওয়ারিশ হিসেবে দাফন
ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু
কবরস্থানে জায়গা না দেওয়ায় ঘরের বারান্দায় মায়ের দাফন