• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

পাকিস্তান জুড়ে ২১ মে কৃষকদের বিক্ষোভের ডাক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ মে ২০২৪, ২৩:১০
পুলিশ
সংগৃহীত

পাকিস্তানে স্থানীয়ভাবে ব্যাপক উৎপাদন সত্ত্বেও তত্ত্বাবধায়ক সরকারের গম আমদানির ফলে ক্ষতির মুখে পড়া কৃষকরা আগামী ২১ মে সারা দেশে বিক্ষোভের ডাক দিয়েছেন। গম আমদানিতে কেলেঙ্কারির অভিযোগ তুলে তারা সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার, আমদানিকারক ও আমলাদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন।

গম আমদানির ফলে কৃষকদের যে ক্ষতি হয়েছে, সেজন্য ক্ষতিপূরণ দাবি করেছে কৃষকদের বিভিন্ন সংগঠন। কৃষকদের পক্ষ থেকে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পাকিস্তান কিষান রাবিতা কমিটির সাধারণ সম্পাদক ফারুক তারিক দাবি-দাওয়া তুলে ধরেন। এর আগে কৃষক সংগঠনের যৌথ সভায় পাঞ্জাব, সিন্ধু, খাইবার পাখতুনখোয়া এবং বেলুচিস্তানের কৃষকরা অংশগ্রহণ করেন।

তারিক ফারুক বলেন, পাকিস্তানে গত বছর অগাস্ট থেকে এ বছরের মার্চ পর্যন্ত ৩.৪ মিলিয়ন টন গম আমদানি করে ৩৩০ বিলিয়ন টাকা নষ্ট করা হয়েছে। আমদানি করা ১৩ লাখ টন গমই পোকায় খাওয়া বলে অভিযোগ করেন তিনি।

পাকিস্তান কিষাণ ইত্তেহাদের সভাপতি মালিক জুলফিকার আওয়ান বলেন, গম আমদানি কেলেঙ্কারিতে জড়িত সকলকে অবিলম্বে গ্রেপ্তার করা উচিত। তাদের বিরুদ্ধে মামলাগুলো দুর্নীতি বিরোধী সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) আদালতে তোলা উচিত।

জুলফিকার আওয়ানের মতে, বেসরকারি খাতকে গম আমদানির অনুমতি দেওয়া নীতি বাতিল করা উচিত। পাঞ্জাবসহ পাকিস্তান জুড়ে হাজারো একর গম উৎপাদন সত্ত্বেও সরকার ৭০টি জাহাজে ছয়টি দেশ থেকে গম আমদানি করেছে।

ডন জানায়, ২০২৩ সালের সেপ্টেম্বর থেকে ২০২৪ সালের মার্চের মধ্যে প্রায় ৩.২ মিলিয়ন টন গম আমদানি করে সাবেক তত্ত্বাবধায়ক সরকার। পরের মাস এপ্রিলেই স্থানীয়ভাবে উৎপাদিত গম বাজারে আসে।

প্রাক্তন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী জানান, খাদ্য নিরাপত্তা বিভাগের হিসাব অনুযায়ীই গম আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়। বেসরকারি খাতকেও আমদানির অনুমতি দেওয়া হয়েছিল। বাজারে গমের চাহিদার ব্যাপার একটি সারসংক্ষেপও পাঠানো হয়েছিল। নিয়ম মেনেই গম আমদানি করা হয়েছিল।

স্থানীয়ভাবে ব্যাপক ফলন সত্ত্বেও তত্ত্বাবধায়ক সরকারের গম আমদানির এ বিষয়টিই নিয়ে আলোচনা চলছে পাকিস্তানে। উৎপাদন থাকা সত্ত্বেও পোকায় খাওয়া গম আমদানির ফলে এখন ক্ষতির মুখে পড়ার কথা জানিয়েছেন অনেকে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সরকারি কেন্দ্রে কৃষকেরা ধান বেচতে পারে না, লাভ খাচ্ছে দালালরা
লক্ষ্মীপুরে ৩ হাজার কৃষকের মধ্যে বিনামূল্যে সার-বীজ বিতরণ 
পাঁচ ফুট দৈর্ঘ্যের বিষধর রাসেলস ভাইপার, পিটিয়ে মারলেন কৃষকেরা
তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি ও পুষ্টি মেলা সম্পন্ন, পাঁচ কৃষক পুরস্কৃত
X
Fresh