• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

চাকা ছাড়াই অবতরণ করল বিমান!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ মে ২০২৪, ২০:১৯
চাকা ছাড়াই অবতরণ করল বিমান
ছবি: সংগৃহীত

যান্ত্রিক ত্রুটির কারণে চাকা ছাড়াই বিমান অবতরণ করতে বাধ্য হলেন পাইলট। কিন্তু নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নির্ভুলভাবেই অবতরণে সক্ষম হয়েছেন তিনি, ঘটেনি কোনো প্রাণহানি।

সোমবার (১৩ মে) অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশের নিউক্যাসেল বিমানবন্দরে ঘটেছে এমন ঘটনা। খবর দ্য গার্ডিয়ানের।

বিমানবন্দর কর্তৃপক্ষের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানায়, সোমবার অবতরণের কিছু আগে যান্ত্রিক ত্রুটি দেখা দেয় বিমানটিতে। বিচক্র্যাফট সুপার কিং এয়ারক্র্যাফট নামক বিমানটির ল্যান্ডিং গিয়ার আটকে যায়। ফলে চাকা ছাড়াই অবতরণ করতে বাধ্য হয় বিমানটি।

বিমানবন্দর কর্তৃপক্ষ প্রকাশিত ভিডিওতে দেখা যায়, বাতাসে ভেসে থেকে পেটে ভর দিয়ে বিশেষভাবে ল্যান্ডিং করে বিমানটি। অবতরণের পরপরই বিমানটির কাছে ছুটে যান উদ্ধারকর্মীরা। তবে বড় ধরনের কোনো বিপদ হয়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিমানটি যে পদ্ধতিতে অবতরণ করেছে, তার পুঁথিগত নাম বেলি ল্যান্ডিং বা হুইল-আপ ল্যান্ডিং। এটি একটি বিশেষ জরুরী অবতরণ পদ্ধতি যার জন্য সব পাইলটকে বিশেষভাবে প্রশিক্ষিত করা হয়।

বিমানটি সিডনির প্রায় ৪০০ কিলোমিটার (২৪৮ মাইল) উত্তরে নিউক্যাসল থেকে পোর্ট ম্যাককোয়ারির ২৬ মিনিটের একটি ফ্লাইটের জন্য নির্ধারিত ছিল।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, পাইলট ত্রুটি খুঁজে পাওয়ার পরপরই অ্যালার্ম বাজান এবং নিউক্যাসল বিমানবন্দরে ফিরে আসেন। অবতরণের আগে বিমানটি নিয়ে চার ঘন্টা এয়ারফিল্ড প্রদক্ষিণ করেন ৬০ বছর বয়সী অভিজ্ঞ পাইলট। কারণ জরুরি অবতরণ নিরাপদে সম্পন্ন হতে বিমানের ফুয়েল ট্যাংকে থাকা ফুয়েল নিঃশেষ করা জরুরি ছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৩৭ হাজার ফুট উচ্চতায় কাঁপছিল বিমান, অত:পর..
বজ্রপাতে রানওয়ে ক্ষতিগ্রস্ত, সৈয়দপুরে বিমান ওঠানামায় বিঘ্ন  
সৌদি পৌঁছেছেন ২৭ হাজারের বেশি হজযাত্রী
যাত্রীর কাপড় পোড়ানোর পর মিলল সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
X
Fresh