• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

শক্তিশালী সৌরঝড়ের আঘাত, হঠাৎ রহস্যময় লাদাখের আকাশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মে ২০২৪, ০৫:৩৫
শক্তিশালী সৌরঝড়ের আঘাত, হঠাৎ রহস্যময় লাদাখের আকাশ
ছবি : সংগৃহীত

শক্তিশালী সৌরঝড় আঘাত হানার পর রহস্যময় আলো ফুটে ওঠে ইউরোপের বিভিন্ন দেশের আকাশে। আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ার রাতের আকাশেও দেখা যায় নর্দার্ন লাইটস নামে এই রহস্যময় আলো। বাদ যায়নি এশিয়াও। হঠাৎ করেই লাল বর্ণে ছেয়ে যেতে দেখা গেছে ভারতের লাদাখের আকাশ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শুক্রবার (১০ মে) লাদাখের হ্যানলের ডার্ক স্কাই রিজার্ভে আকাশ পুরো লাল বর্ণ ধারণ করে। এ ঘটনার বেশ কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে ইতোমধ্যে। জানা গেছে, এটিও নর্দার্ন লাইটস।

শক্তিশালী সৌরঝড় পৃথিবীতে আঘাত হানার পর আকাশের রঙ বদলে যেতে দেখা যায় এদিন রাতে। বিশ্বের বিভিন্ন দেশের আকাশে দেখা গেছে রহস্যময় আলো। এ সময় আকাশের রঙ বদলে হয়ে যায় সবুজ ও গোলাপী। একে অরোরা বোরিয়ালিসও বলা হয়ে থাকে। লন্ডন ও অন্টারিও থেকে অনেকে এই রহস্যময় আকাশের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন।

বিশেষজ্ঞরা বলছেন, দুই দশকের মধ্যে পৃথিবীতে সবচেয়ে শক্তিশালী সৌরঝড় আঘাত হেনেছে শুক্রবার। এর কারণে স্যাটেলাইট ও বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

স্যাটেলাইট অপারেটর, এয়ারলাইনস ও পাওয়ার গ্রিডকে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের পরিবর্তনের কারণে সৃষ্ট সম্ভাব্য গোলযোগের ব্যাপারে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অভিনেত্রীর রহস্যজনক মৃত্যু, চিরকুটে শিক্ষকের নাম
নরসিংদীতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু
পৃথিবীতে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, বিদ্যুৎ ও যোগাযোগে বিপর্যয়ের শঙ্কা
বিয়ের পিঁড়িতে বসছেন সোনাক্ষী, পাত্র নিয়ে রহস্য
X
Fresh