• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

মার্কিন নিষেধাজ্ঞার কবলে চীনা ৩৭ কোম্পানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মে ২০২৪, ০৪:২০
মার্কিন নিষেধাজ্ঞার কবলে চীনা ৩৭ কোম্পানি
ছবি : প্রতীকী

এবার চীনের ৩৭টি প্রযুক্তি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১০ মে) দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা আরোপ করে।

নিষেধাজ্ঞার কারণ হিসেবে যুক্তরাষ্ট্র বলছে, চীনা ওই ৩৭টি প্রযুক্তি কোম্পানি মার্কিন উপকরণ ব্যবহার করে নিজ দেশের সামরিক বাহিনীর জন্য নজরদারি বেলুন ও ড্রোন তৈরি করেছিল।

এ বিষয়ে ওয়াশিংটনভিত্তিক রেডিও ফ্রি এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, নিষেধাজ্ঞা পাওয়া কোম্পানিগুলোর মধ্যে ২২টি কোম্পানি মার্কিন কোয়ান্টাম প্রযুক্তি খাতের সহযোগিতা নিয়ে চীনের সামরিক বাহিনীর জন্য ড্রোন তৈরি করেছে। এছাড়া ১১টি কোম্পানির বিরুদ্ধে অভিযোগ— তারা নজরদারি বেলুন তৈরি করেছে। আর অন্য কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযোগ— তারা ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ায় বিভিন্ন উপকরণ সরবরাহ করেছে।

নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি অ্যালান এস্তেভেজ বলেছেন, জাতীয় নিরাপত্তাসংশ্লিষ্ট উল্লেখযোগ্য উদ্বেগের কারণে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর থেকে এ পর্যন্ত মোট ৩৫৫টি চীনা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তার প্রশাসন।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুখ্যাত মাদক সম্রাট এল মায়ো গ্রেপ্তার
বিশ্ববাজারে কমেই চলেছে জ্বালানি তেলের দাম, নেপথ্যে কী
বিদেশে নিজ দেশের মিশনগুলোতে চিঠি, যা জানতে চাইল বাংলাদেশ
মৃত্যুর আগে জীবনের শেষ ভিডিওবার্তায় যা বলেছিলেন শাফিন