• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

আফগানিস্তানে আকস্মিক বন্যায় দুই শতাধিক নিহত: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ মে ২০২৪, ১৬:০৯
ছবি: রয়টার্স

আফগানিস্তানের উত্তরাঞ্চলে আকস্মিক বন্যায় বাঘলান প্রদেশে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

শনিবার (১১ মে) জাতিসংঘের অভিবাসনবিষয়ক আন্তর্জাতিক সংস্থা এএফপিকে জানিয়েছে, শুক্রবার (১০ মে) ভারী বৃষ্টিপাতের ফলে ব্যাপক বন্যার সৃষ্টি হলে বাঘলান প্রদেশে দুইশ জনেরও বেশি মানুষ নিহত এবং হাজার হাজার ঘরবাড়ি ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে।

আফগানিস্তান জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পরিসংখ্যান উদ্ধৃত করে আইওএম জরুরী প্রতিক্রিয়ার নেতৃত্বে বলা হয়েছে, শুধুমাত্র বাঘলানি জাদিদ জেলাতেই, ১ হাজার ৫০০টি বাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে এবং শতাধিক লোক মারা গেছে।

তালেবান সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার (১০ মে) রাত পর্যন্ত ৬২ জন মারা গেছে।

আফগানিস্তান জুড়ে একাধিক প্রদেশে আকস্মিক বন্যা দেখা দিয়েছে, উত্তর তাখার প্রদেশের কর্মকর্তারা শনিবার ২০ জনের মৃত্যুর খবর জানিয়েছেন।

শুক্রবারের বৃষ্টিতে উত্তর-পূর্ব বাদাখশান প্রদেশ, মধ্য ঘোর প্রদেশ এবং পশ্চিম হেরাতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আফগানিস্তানে গত শীত মৌসুমটি শুষ্ক ছিল। ফলে সেখানে যে পরিমাণ বৃষ্টি হচ্ছে এই বৃষ্টি মাটি শুষে নিতে পারছে না। দেশটি জলবায়ু পরিবর্তনের ব্যাপক হুমকিতে ছিল। যার ফলাফল এখন বাস্তবে দেখা যাচ্ছে।

আফগানিস্তান পৃথিবীর অন্যতম একটি গরিব দেশ। বিজ্ঞানীদের মতে, এমন বড় প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলার জন্য দেশটি প্রস্তুত নয়। গত চার দশক আফগানিস্তানে যুদ্ধ বিগ্রহ লেগে ছিল। এ কারণে দেশটির অর্থনীতি অন্যান্য দেশের তুলনায় অনেকটাই দুর্বল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আফগানিস্তানে ভারি বৃষ্টি ও বন্যায় নিহত ৫০
ফিলিস্তিনে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের
গাজায় নিহত ফিলিস্তিনিদের ৫৬ শতাংশ নারী ও শিশু: জাতিসংঘ
আফগানিস্তানে বন্যায় নিহতের সংখ্যা ৩৩০ ছাড়িয়েছে
X
Fresh