• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

আকাশসীমা খুলে দিল ইসরায়েল ও জর্ডান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ এপ্রিল ২০২৪, ১৭:৪৬
আকাশসীমা, ইসরাইল ও জর্ডান
ছবি : সংগৃহীত

ইসরায়েলে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার সাত ঘণ্টা পর নিজ নিজ আকাশসীমা খুলে দিয়েছে ইসরায়েল ও জর্ডান। রোববার (১৪ এপ্রিল) স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে ইসরায়েল তাদের আকাশসীমা খুলে দেয়। খবর রয়টার্স।

ইসরাইলি এয়ারলাইনগুলোর পক্ষ থেকে বলা হয়, কয়েক ঘণ্টা আকাশসীমা বন্ধ থাকার কারণে স্বাভাবিকভাবেই তেল আবিব থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটের সময়সূচিতে প্রভাব পড়বে। তাই আকাশপথে ভ্রমণকারীদের বেন গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার আগে ফ্লাইটের সময়সূচি দেখে নিতে বলা হয়েছে।

ইসরায়েলে পতাকাবাহী ইআই এআই নতুন ট্যাব খুলেছে। তারা বলেছে, বিমান পরিবহণ কার্যক্রম শুরু করেছে এবং যত দ্রুত সম্ভব ফ্লাইটের সূচিতে সৃষ্টি হওয়া বিশৃঙ্খলা নিরসনের চেষ্টা করছে। আকাশপথে যোগাযোগ সুরক্ষিত রাখতে ইআই এআই যথাসাধ্য ফ্লাইট কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখবে।

রয়টার্স এক প্রতিবেদনে জানায়, এয়ারলাইনটি ইউরোপ, দুবাই ও মস্কোগামী ১৫টি ফ্লাইট বাতিল করেছে। রোববার ইসরায়েল থেকে এসব ফ্লাইট ছেড়ে যাওয়ার কথা ছিল। এছাড়া ব্যাংকক ও ফুকেট থেকে ইসরাইলগামী দুটি ফ্লাইট ফিরে গেছে।

ইসরায়েলের এয়ারলাইন আর্কিয়া বলেছে, প্রাথমিকভাবে এথন্স, মিলান ও জেনেভাগামী ফ্লাইট স্থগিত করেছে তারা। তাদের ফ্লাইট সূচি ঠিকঠাক করার চেষ্টা করছে। বিদেশি এয়ারলাইনগুলোর অধিকাংশ ফ্লাইটও বিলম্বিত হয়েছে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

ইরান হামলা করতে পারে এমন শঙ্কায় জর্ডান শনিবার রাতে সব ধরনের বিমানের জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছিল। পরে জর্ডান বিমান পরিবহণ কর্তৃপক্ষ দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে আকাশসীমা খুলে দেওয়ার ঘোষণা দেয় বলে জানিয়েছে বিবিসি।

প্রসঙ্গত, সিরিয়ায় কনস্যুলেটে ইসরাইলি হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর দুই শীর্ষ কমান্ডারসহ ১১ জন নিহত হওয়ার পর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় তেহরান। এরপর শনিবার রাতে ‘অপারেশন ট্রুথফুল প্রমিজের’ আওতায় ইসরাইলে হামলা চালায় ইরান। পাঁচ ঘণ্টা ধরে চলা সেই হামলায় তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে তেহরান।

ইরান বলেছে, দামেস্কে তাদের কনস্যুলেটে হামলার প্রতিশোধে প্রতিশ্রুতি অনুযায়ী সীমিত আকারে এ হামলা করা হয়েছে। হামলায় ব্যালিস্টিক ও ক্রুড ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ড্রোন ব্যবহার করা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে বিমানের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি, সর্তক করল কর্তৃপক্ষ
লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা
বিশ্বের বৃহত্তম বিমানবন্দরে বছরে চলাচল করতে পারবে ২৬ কোটি যাত্রী
ফিলিস্তিনের পক্ষে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার ৯০০
X
Fresh