• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

ইরান-ইসরায়েল যুদ্ধের শঙ্কা, ভ্রমণে সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ এপ্রিল ২০২৪, ২৩:১৪
দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরায়েলের হামলার ঘটনায় তীব্র উত্তেজনা বিরাজ করছে ইরানে। ছবি : টাইমস অব ইসরায়েল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের চলমান আগ্রাসনের মাঝেই ইরানের সঙ্গে সংঘাতপূর্ণ পরিস্থিতি সৃষ্টি হয়েছে দখলদার রাষ্ট্রটির। বর্তমানে তীব্র উত্তেজনা বিরাজ করছে দুই দেশের মধ্যে। যেকোনো সময় ইসরায়েলে হামলা করার ইঙ্গিত দিয়েছে ইরান।

সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতেই সম্ভাব্য এ হামলার পরিকল্পনা করছে ইরান। ফলে দুই দেশের মধ্যে বড় ধরনের যুদ্ধ শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় নিজ নিজ দেশের নাগরিকদের ইসরায়েল, ফিলিস্তিন ও লেবানন ভ্রমণে সতর্কতা জারি করেছে ভারত, ফ্রান্স, রাশিয়া, পোল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের দুই জেনারেলসহ ১৩ জন কর্মকর্তা প্রাণ হারান। ঘটনার পরপরই ইসরায়েলের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়ার হুমকি দেয় তেহরান। ফলে নতুন করে যুদ্ধের উত্তেজনা ছড়িয়ে পড়েছে মধ্যপ্রাচ্যজুড়ে।

শুক্রবার (১২ এপ্রিল) এক ঘোষণায় নিজেদের নাগরিকদের ইরান, লেবানন, ইসরায়েল এবং ফিলিস্তিন অঞ্চলে ভ্রমণ না করার নির্দেশনা দিয়েছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়। নিজেদের ইরান-ভিত্তিক কূটনীতিকদের স্বজনদেরকে দেশে ফিরে আসতে বলা হয়েছে ওই নির্দেশনায়। এছাড়া, ফরাসি বেসামরিক কর্মীদের উল্লেখিত দেশ ও অঞ্চলগুলোতে কোনো ধরনের মিশন পরিচালনা করতে নিষেধ করা হয়েছে।

ইসরায়েল, ফিলিস্তিন ও লেবাননে ভ্রমণ না করতে পরামর্শ দিয়েছে পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ও। তারা বলেছে, এসব এলাকায় হঠাৎ করে সামরিক অভিযান বাড়তে পারে। তেমনটি হলে এই তিনটি দেশ ছেড়ে যাওয়ায় উল্লেখযোগ্য অসুবিধা সৃষ্টি হতে পারে।

‘বিরাজমান পরিস্থিতি’ বিবেচনায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইরান ও ইসরায়েলে না যাওয়ার জন্য নিজেদের নাগরিকদের নির্দেশনা দিয়েছে ভারতও।

‘ইরান থেকে ইসরায়েলি ভূখণ্ডে আক্রমণের আশঙ্কায়’ ইসরায়েল এবং ফিলিস্তিনে অনাবশ্যক ভ্রমণ এড়ানোর জন্য নিজ নাগরিকদের পরামর্শ দিয়েছে যুক্তরাজ্য। এক বিজ্ঞপ্তিতে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ অফিস উত্তর ইসরায়েল, গাজা উপত্যকা, গাজার নিকটবর্তী অঞ্চল এবং অধিকৃত পশ্চিম তীরে সব ধরনের ভ্রমণের বিরুদ্ধে সতর্কতা জারি করেছে। তবে অধিকৃত পূর্ব জেরুজালেম এবং জেরুজালেম ও তেল আবিবের মধ্যবর্তী রুট ১ এই তালিকার বাইরে রাখা হয়েছে।

রাশিয়াও তাদের নাগরিকদের ‘এসব অঞ্চলে ভ্রমণ করা থেকে বিরত থাকতে’ জোরালো পরামর্শ দিয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফিলিস্তিন-ইসরায়েল বিরোধপূর্ণ অঞ্চলের পাশাপাশি লেবানন এবং ইসরায়েলের মধ্যে 'ব্লু লাইন' এলাকার পরিস্থিতি অস্থিতিশীল রয়েছে।

এছাড়া ইসরায়েলে কর্মকরত সব মার্কিন কর্মী এবং তাদের পরিবারের সদস্যদের বৃহত্তর তেল আবিব, জেরুজালেম এবং বেরশেবা এলাকার বাইরে ব্যক্তিগত ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে বিদ্যমান পরিস্থিতিতে নিজেদের নাগরিকদের ইরান ত্যাগ করার জন্য বিশেষভাবে পরামর্শ দিয়েছে জার্মানি। তাদের যুক্তি, উত্তেজনা বাড়লে দেশটি ছেড়ে বের হওয়া কঠিন হয়ে যেতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা
শিক্ষার্থীদের কাছে যুদ্ধাপরাধীদের মহিমান্বিত করার চেষ্টায় উদ্বেগ সেক্টর কমান্ডার ফোরাম
ফিলিস্তিনের পক্ষে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার ৯০০
ইসরায়েলবিরোধী বিক্ষোভ, স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
X
Fresh