• ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

খাইবার পাখতুনখোয়ায় সিনেট নির্বাচন পেছাতে পারে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ এপ্রিল ২০২৪, ২৩:৫৫
খাইবার পাখতুনখোয়া
সংগৃহীত

খাইবার পাখতুনখোয়ার সংরক্ষিত আসনে নির্বাচিতদের শপথ গ্রহণে প্রদেশটির সিনেট নির্বাচন মুলতবি রাখার ইঙ্গিত দিয়েছে পাকিস্তান নির্বাচন কমিশন।

পাকিস্তান ভিত্তিক জিও নিউজ জানিয়েছে, আগামী ২ এপ্রিল ওই সিনেট নির্বাচনের তারিখ রয়েছে। কিন্তু বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সাত পৃষ্ঠার একটি রায় দেন।

খাইবার পাখতুনখোয়ার আইনপ্রণেতাদের প্রশাসনিক শপথের আদেশ চেয়ে সিনেট নির্বাচন স্থগিতের রাখার এক আবেদনের ওপর ওই রায় দেন সিইসি।

পাকিস্তানের নির্বাচনি কর্তৃপক্ষের জারি করা ওই রায়ে বলা হয়, ভোট দেওয়া মানুষের মৌলিক অধিকার। কোনো ভোটারই ওই অধিকার থেকে বঞ্চিত হতে পারে না।

আরও বলা হয়, নির্বাচন যাতে সততা, ন্যায়পরায়ণতা, সুষ্ঠু ও আইনানুযায়ী অনুষ্ঠিত হয়, তা নিশ্চিত করতে কমিশনের কাছে এ ধরনের নির্দেশনা এবং অনুরূপ আদেশ জারি করার পর্যাপ্ত ক্ষমতা রয়েছে। কমিশন খাইবার পাখতুনখোওয়ার প্রাদেশিক পরিষদের সদস্যদের শপথ পর্যন্ত সিনেট নির্বাচন সম্পন্ন করার সময় বাড়াতে পারে।

এর আগে খাইবার পাখতুনখোওয়া পরিষদের বিরোধী দলগুলো সংরক্ষিত আসনের আইন প্রণেতাদের শপথ গ্রহণের বিষয়ে আদালতের হস্তক্ষেপ কামনা করেন। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজলের (জেইউআই-এফ) সদস্যরা সংরক্ষিত আসনে শপথ নিতে যাওয়া আইন প্রণেতারা যাতে আসন্ন সিনেট নির্বাচনেও ভোট দিতে পারে, এক পিটিশনে সেই আবেদন জানান।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চেয়ারম্যান প্রার্থীর স্ত্রী ও সমর্থকদের ওপর হামলার অভিযোগ
ভোট দিতে রাজি না হওয়ায় গরু কেড়ে নিলেন চেয়ারম্যান প্রার্থী
যশোর সদর উপজেলা নির্বাচন স্থগিত
মেক্সিকোতে নির্বাচনী প্রচারণার মঞ্চ ভেঙে নিহত ৯
X
Fresh