• ঢাকা রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
logo

নির্বাচনে হস্তক্ষেপ করতে জিনপিংকে নিষেধ করলেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ এপ্রিল ২০২৪, ১৮:৫১
ছবি : সংগৃহীত

তাইওয়ানে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ না করতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে নিষেধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার (৩ এপ্রিল) এ খবর জানিয়েছে বিবিসি। সান ফ্রান্সিসকোতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বাইডেন একথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট শি-এর উদ্দেশে বলেন, আমি আশা করছি তাইওয়ানের নির্বাচনে চীন হস্তক্ষেপ করবে না। খুব দ্রুত যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার সামরিক যোগাযোগ আবারও শুরু হবে।

বাইডেন বলেন, ভুল-বোঝাবুঝির কারণে দুর্ঘটনা ঘটছে। তাই আমরা আবারও সরাসরি যোগাযোগ শুরু করতে যাচ্ছি।

তাইওয়ান ইস্যুতে শি-এর সঙ্গে আলোচনার বিষয়ে বাইডেন বলেন, শিয়ের সঙ্গে আলোচনায় যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতার গুরুত্বের ওপর জোর দেওয়া হচ্ছে। তাইওয়ানের সঙ্গে বর্তমানে যে সম্পর্ক রয়েছে তা পরিবর্তনের ইচ্ছা নেই যুক্তরাষ্ট্রের।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও গাজা সংঘাত নিয়েও চীন ও যুক্তরাষ্ট্রের আলোচনা হয়েছে। যেসব অঞ্চলে চীনের কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ রয়েছে তা নিয়ে আলোচনা হয়েছে।

সংবাদ সম্মেলনের শেষ দিকে চীনের প্রেসিডেন্টকে আবারও স্বৈরশাসক হিসেবে আখ্যায়িত করেন বাইডেন বলেন, দেখুন, তিনি এমন একটি দেশ পরিচালনা করেন যা একটি কমিউনিস্ট দেশ। ওই দেশের সরকারের গঠন আমাদের থেকে সম্পূর্ণ আলাদা। এই অর্থে তিনি একজন স্বৈরশাসক।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি সেনা ইউনিটের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনা!
যুক্তরাষ্ট্রের মেমফিসে বন্দুকধারীর হামলায় নিহত ২
টিকফা নিয়ে ঢাকা-ওয়াশিংটন বৈঠক আজ
ইসরায়েল–ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস
X
Fresh