• ঢাকা শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
logo

তাইওয়ানে ভূমিকম্প : ৪ জনের মরদেহ উদ্ধার 

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ এপ্রিল ২০২৪, ১৪:৪৭
তাইওয়ানে ভূমিকম্প
ছবি : এপি

তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। দ্বীপাঞ্চলটিতে গত ২৫ বছরের মধ্যে ঘটা সবচেয়ে শক্তিশালী এই ভূমিকম্পে এখন পর্যন্ত ৪ জনের মরদেহ উদ্ধার হয়েছে।

বুধবার (৩ এপ্রিল) স্থানীয় সময় ৭ টা ৫৮ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। তাইওয়ানের পাশাপাশি চীন, ফিলিপাইন ও জাপানেও কম্পণ অনুভূত হয়েছে।

ভূমিকম্পে বিধ্বস্ত তাইওয়ানের হুয়ালিয়েন শহরসহ বিভিন্ন অঞ্চল থেকে এ পর্যন্ত চার জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া দ্বীপজুড়ে অন্তত ১০০ ভবন ধসে গেছে। ধ্বংস্তূপের নিচে অন্তত ৭৭ জন মানুষ আটকা পড়েছেন।

ভূমিকম্পের কেন্দ্রস্থল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে এবং ভূপৃষ্ঠের ৩৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে এর উৎপত্তি হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা। ভূমিকম্পের পর ৯ দশমিক ৮ ফুট উচ্চতার সুনামির সতর্কবার্তা জারি করা হয়েছে।

দ্বীপভূখণ্ডের দুর্যোগ মোকাবিলা দপ্তরের কর্মকর্তারা বলেছেন, তাইওয়ানজুড়ে অন্তত ১০০ ভবন ধসে পড়েছে ভূমিকম্পে। এই ১০০ ভবনের অর্ধেকই হুয়ালিয়েন শহরের। দুর্যোগ কেটে যাওয়ার অল্প সময়ের মধ্যে উদ্ধার তৎপরতা শুরু করেছেন জরুরি কর্মীরা।

তাইওয়ানের ভূকম্পণ পর্যবেক্ষণ ও গবেষণা সংস্থা তাইপে সিসমোলজি সেন্টারের পরিচালক উ শিয়েন ফু বিবিসিকে বলেছেন, গত ২৫ বছরের মধ্যে তাইওয়ানে এটিই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

এর আগে, ১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। তাতে ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কাঁপল নিউইয়র্ক
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল চীন-ফিলিপাইন-জাপানও
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান
পাপুয়া নিউ গিনিতে ৬.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫
X
Fresh