• ঢাকা শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
logo

জেব্রার মতো গরুকে রঙ করছে জাপানি কৃষকরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ এপ্রিল ২০২৪, ০১:২৪
জেব্রার মতো, গরুকে রঙ করছে, জাপানিরা
ছবি : সংগৃহীত

জাপানের ইয়ামাগাতা প্রিফেকচারের কৃষকরা তাদের গবাদি পশুকে জেব্রার মতো ডোরা দিয়ে রং করছে। কিন্তু কেন? গরুকে কেন তারা জেব্রার মতো ডোরা দিচ্ছেন। কৃষকরা বলছেন, গরুকে এমনভাবে রং করছেন যাতে রক্ত চোষা পোকামাকড় এবং মাছি দূরে থাকে।

এমনই একটি প্রতিবেদন প্রকাশ করেছে টোকিওয়ের সাউথ চায়না মর্নিং পোস্ট।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, গরুকে জেব্রা সাজানোর পেছনে যৌক্তিক কারণ রয়েছে। তা হলো গরুকে মাছি ও মথ থেকে বাঁচানো। পরীক্ষাটি ইতিমধ্যেই ভাল ফলাফল দেখাচ্ছে। জেব্রার রং দেওয়া গরুগুলোকে পোকামাকড় কম আক্রমণ করে। যা দেখেই খুশি সেখানকার খামারিরা। ডোরা আঁকা গবাদিপশু তাদের রং না করা অংশের তুলনায় রং করা অংশে কম আক্রমণের শিকার হচ্ছে।

খামারিদের অভিযোগ ছিল, গরুকে রক্তচোষা মথ ও মাছি বেশি আক্রমণ করে। এতে গরুর প্রজননের ওপর প্রভাব পড়ে। মাছির ভয়ে গরু চরতে দিতেও ভয় পেতেন তারা।

ইয়ামাগাতা অঞ্চলের কৃষি প্রচার বিভাগের কর্মকর্তারা বলেন, গরুকে জেব্রার রং দেওয়ার পর কৃষকদের দুশ্চিন্তা কমেছে। এতে গরু নিশ্চিন্তে মাঠে চরতে পারছে।

গরুর পালকে রক্ষার জন্য খামারিরা রীতিমতো বিজ্ঞানীদের দ্বারস্থ হন। তারা তিন বছর গবেষণা করে দেখেন, জেব্রার মতো ডোরাকাটা গরুকে মাছি বা রক্ত চোষা পোকামাকড় আক্রমণ করে কম।

জেব্রা সাজানোর ফলে মাছির আক্রমণ কেন কম হয়, তার কোনো বৈজ্ঞানিক কারণ ব্যাখ্যা করেননি গবেষকেরা।

এদিকে স্থানীয় মেইনিচি পত্রিকা জানিয়েছে, ইয়ামাগাতার গরু খামারিরা দীর্ঘদিন ধরেই গরুকে জেব্রা সাজানোর এই চর্চা ধরে রেখেছেন। এ জন্য মৃদু ব্লিচ বা স্প্রে পেইন্ট ব্যবহার করেন তারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরুর মাংস আমদানি নিয়ে বিরোধ, যা বলছে খামারিরা
প্রায় প্রতিদিনই বেশির ভাগ মানুষ গরুর মাংস দিয়ে ভাত খাচ্ছে : হানিফ
৫৫০ টাকায় গরুর মাংস বিক্রি করছে ছাত্রলীগ
ঈদের দুপুরে মুখরোচক গরুর ভুনা মাংস
X
Fresh