• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

আল-শিফা হাসপাতাল ছেড়েছে ইসরায়েলি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ এপ্রিল ২০২৪, ২৩:১৭

দুই সপ্তাহের অভিযানের পর ইসরায়েলি সেনাবাহিনী ধ্বংসের দৃশ্য রেখে গাজা উপত্যকার বৃহত্তম হাসপাতাল থেকে সরে এসেছে।

সোমবার (১ এপ্রিল) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, এদিন ভোরে প্রত্যাহারের পর শত শত ফিলিস্তিনি আল-শিফা হাসপাতাল এবং আশেপাশের এলাকায় ফিরে আসে। তারা হাসপাতালের ভিতরে এবং বাইরে ছড়িয়ে ছিটিয়ে থাকা মৃতদেহগুলি খুঁজে পাওয়ার কথা জানিয়েছে।

ফিরে আসা মহম্মদ মাহদি নামের একজন বলেন, বেশ কয়েকটি ভবন পুড়ে গেছে এবং তিনি হাসপাতালের প্রাঙ্গণে দুটি সহ এলাকার ৬টি মৃতদেহ গণনা করেছেন।

আরেক বাসিন্দা ইয়াহিয়া আবু আউফ বলেন, সেনাবাহিনীর বুলডোজাররা হাসপাতাল চত্বরের অভ্যন্তরে একটি অস্থায়ী কবরস্থানের ওপর দিয়ে চলে গেছে, যেখানে এখনও রোগী, চিকিৎসা কর্মী এবং বাস্তুচ্যুত লোকেরা আশ্রয় নিচ্ছেন। বেশ কয়েকজন রোগীকে নিকটবর্তী আহলি আরব হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

তিনি বলেন, পরিস্থিতি অবর্ণনীয়। দখলদার ইসরায়েল এখানকার সমস্ত জীবনবোধকে ধ্বংস করে দিয়েছে।

হাসপাতাল ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলি বাহিনী। তারা জানিয়েছে, আল-শিফা হাসপাতাল থেকে তারা নিজেদের প্রত্যাহার করেছে। এ সময় হাসপাতালটিতে তাদের দুই সপ্তাহের অভিযানে ফিলিস্তিনি বন্দুকধারীদের হত্যাসহ অস্ত্র ও গোয়েন্দা নথি জব্দ করেছে বলেও জানিয়েছেন তারা।

ইসরায়েল হামাসকে সামরিক উদ্দেশ্যে হাসপাতাল ব্যবহার করার জন্য অভিযুক্ত করেছে এবং বেশ কয়েকটি চিকিৎসা কেন্দ্রে অভিযান চালিয়েছে। সমালোচকরা ইসরায়েলি সেনাবাহিনীকে বেপরোয়াভাবে বেসামরিক নাগরিকদের বিপন্ন করার এবং ইতিমধ্যে যুদ্ধে আহতদের দ্বারা অভিভূত একটি স্বাস্থ্য খাতকে ধ্বংস করার জন্য অভিযুক্ত করেছেন।

এর আগে নভেম্বরে সেনাবাহিনী আল-শিফা হাসপাতালে অভিযান চালায়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
ইসরায়েলে বড় আকারের রকেট হামলা চালাল হিজবুল্লাহ
চট্টগ্রামে সাংবাদিকের ওপর হামলা, গ্রেপ্তার ৭
গাজায় এক কবরেই মিলল ১৮০ মরদেহ
X
Fresh