• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

কেজরিওয়ালকে ১৫ এপ্রিল পর্যন্ত কারাগারে রাখার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ এপ্রিল ২০২৪, ১৭:২২
সোমবার আদালত থেকে বের হওয়ার সময় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ছবি : সংগৃহীত

ভারতে আবগারি নীতি কেলেঙ্কারির মামলায় গ্রেপ্তার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত কারাগারে রাখার নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (১ এপ্রিল) কেজরিওয়ালের উপস্থিতিতে শুনানি শেষে এ রায় দেন দিল্লির রোজ এভিনিউ আদালত।

এর আগে আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ ভারতের অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টোরেটের (ইডি) হাতে গ্রেপ্তার হন দিল্লির মুখ্যমন্ত্রী। তার আগে অবশ্য তাকে জিজ্ঞাসাবাদের জন্য ৯ বার তলব করেছিল ইডি। কিন্তু কোনোবারই সাড়া দেননি তিনি।

অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে অভিযোগ, ২০২১ সালে দক্ষিণ ভারতের একটি মদ প্রস্তুতকারী কোম্পানির সঙ্গে গোপন চুক্তি করেছিলেন কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি সরকারের উপমুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া এবং দলটির কেন্দ্রীয় নেতা সঞ্জয় সিং। চুক্তির শর্ত অনুযায়ী, দিল্লিতে ওই কোম্পানির ব্যবসার সুবিধার জন্য সরকারি মদবিক্রয় নীতিতে পরিবর্তন আনবে দিল্লির রাজ্য সরকার এবং তার বিনিময়ে ১০০ কোটি রুপি ঘুষ দেবে ওই কোম্পানি।

এ অভিযোগে গত বছর মনীষ সিসোদিয়া এবং সঞ্জয় সিংকে গ্রেপ্তার করে ইডি। পরে জিজ্ঞাসাবাদকালে তাদের বয়ানে উঠে আসে মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের নাম।

আম আদমি পার্টির (এএপি) অভিযোগ, কেজরিওয়ালকে যে মামলায় গ্রেপ্তার করা হয়েছে, সেটি সাজানো এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

তবে ইডির অভিযোগ, দিল্লির মুখ্যমন্ত্রী তদন্তে সহযোগিতা করছেন না এবং জিজ্ঞাসাবাদের সময় অধিকাংশ প্রশ্নের উত্তর এড়িয়ে যাচ্ছেন তিনি।

এদিকে সোমবার রায়ের পর আদালত থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের সামনে নিজের এ অবস্থার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সরাসরি দায়ী করেছেন কেজরিওয়াল। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী যা করছেন, তা দেশের জন্য মঙ্গল বয়ে আনবে না।’

প্রসঙ্গত, ভারতের ইতিহাসে অরবিন্দ কেজরিওয়ালই প্রথম মুখ্যমন্ত্রী, যাকে পদে থাকা অবস্থায় গ্রেপ্তার করা হয়েছে। আম আদমি পার্টি জানিয়েছে, দিল্লির মুখ্যমন্ত্রী পদে কেজরিওয়ালই থাকবেন এবং কারাগার থেকে তিনি সরকার পরিচালনা করবেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh