• ঢাকা শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
logo

পণ্যের ‘নেগেটিভ রিভিউ’ দেওয়ায় কারাদণ্ড হতে পারে এক নারীর 

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ মার্চ ২০২৪, ০০:০২
ছবি : সিএনএন

পণ্যের ‘নেগেটিভ রিভিউ’ দিয়ে বড় ধরনের ঝামেলায় পড়েছেন নাইজেরিয়ার চিওমা ওকোলি নামে এক নারী। অভিযোগ প্রমাণিত হলে কারাদণ্ড হতে পারে তার।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, চিওমা ওকোলি নামের ওই নারী ‘অ্যারিসকো ফুডস’ নামে একটি প্রতিষ্ঠানের কাছ থেকে সম্প্রতি টমেটো সস সংগ্রহ করেছিলেন। ওকোলি নিজেও নাইজেরিয়ার রাজধানী লাগোসের একটি ব্যবসা প্রতিষ্ঠানের মালিক। ক্রয় করা টমেটো সস নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি তার মতামত ব্যক্ত করেছিলেন। পণ্যের একটি ছবি পোস্ট করে তিনি অভিযোগ করেন—এটি মাত্রাতিরিক্ত মিষ্টি।

ওকোলি তার পোস্টে ১৮ হাজার ফলোয়ারকে পোস্টটি শেয়ার করার আহ্বান জানান। অনেকেই এই পোস্ট শেয়ার করলেও একজন পোস্টটির নিচে কমেন্ট করেছেন, ‘আমার ভাইয়ের পণ্যকে হেয় করা বন্ধ করুন। যদি আপনি এটা পছন্দ না করেন তবে বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে না এনে কিংবা কাস্টমার কেয়ারে ফোন না করে আপনি অন্য আরেকটি পণ্য বেছে নিন।’

এই কমেন্টের প্রতি উত্তরে ওকোলি লিখেছেন—‘আপনার ভাইকে তার পণ্য দিয়ে মানুষ হত্যা বন্ধ করার পরামর্শ দিতে সাহায্য করুন। গতকাল আমি প্রথমবার ব্যবহার করেছি এবং এটি চিনি ছাড়া আর কিছু নয়।’

ওকোলির ওই পোস্টের জের ধরে সাধারণ মানুষের মধ্যে যে প্রতিক্রিয়ার সৃষ্টি হয় তাতে নড়েচড়ে বসে লাগোসভিত্তিক কোম্পানি ‘অ্যারিসকো ফুড’। প্রতিষ্ঠানটি ওকোলির বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে। মামলায় অভিযোগ করা হয়—ওকোলির মন্তব্য কোম্পানির ব্যবসায়িক সুনাম এবং বিক্রয়ে মারাত্মক প্রভাব ফেলেছে।

অ্যারিসকো ফুডের এই মামলাটি ক্রেতাদের অধিকার ও মতামত প্রকাশের সীমা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম গুলোতে জোর আলোচনার জন্ম দিয়েছে। ওকোলির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে সাত বছর পর্যন্ত জেল হতে পারে তার। এটি এমন একটি রায় হতে যাচ্ছে, যার মাধ্যমে নাইজেরিয়ায় ক্রেতারা কীভাবে আইনসম্মতভাবে প্রতিক্রিয়া জানাবে তার নজির স্থাপন করবে।

অ্যারিসকো ফুড দাবি করেছে, ওকোলির ইচ্ছাকৃত হিংসাত্মক পোস্টের জের ধরে অনেক সরবরাহকারী তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। এ ঘটনার তাদের ৩৬ লাখ ডলার ক্ষতি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪ কোটি টাকা।

এদিকে ওকোলির আইনি দল এখন দুটি আইনি মামলার জন্য প্রস্তুতি নিচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘নারীবাদ’ সমাজ ও পারিবারিক বন্ধন নষ্ট করছে : নোরা ফাতেহি
নারীসহ আরও ৩ কেএনএফের সদস্য গ্রেপ্তার 
ঈদের দিন রাজধানীতে প্রাইভেটকারের ধাক্কায় নারী নিহত
অফিসে মিথ্যা বলে আইপিএলের গ্যালারিতে নারী, অতঃপর....
X
Fresh