• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতের নির্বাচনকেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ মার্চ ২০২৪, ১৫:৫৬
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক
ফাইল ছবি

ভারতের লোকসভা নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির (এএপি) নেতা অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তারের পর দেশটির নির্বাচন কেন্দ্রিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মুখ খুলেছে জাতিসংঘ।

নিউইয়র্কের স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ মার্চ) রাতে সাংবাদিকদের মুখোমুখি হন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক। এ সময় কেজরিওয়ালকে গ্রেপ্তারসহ ভারতের লোকসভা নির্বাচন ঘিরে সরকারের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরে প্রশ্ন করা হয় তাকে।

শুক্রবার (২৯ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘে স্টিফেন ডুজারিককে কেজরিওয়ালের গ্রেপ্তার-সংক্রান্ত প্রশ্নে কংগ্রেসের ব্যাংক হিসাব জব্দ করার বিষয়টিও উত্থাপন করা হয়।

তার সামনে প্রশ্ন রাখা হয়, ভোটের ঠিক আগে কেজরিওয়ালকে গ্রেপ্তার করা হয়েছে। কংগ্রেসের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। নাগরিক অধিকার আন্দোলনকর্মীরা মনে করছেন, এভাবে বিরোধীদের দমন করা হচ্ছে। এই পরিস্থিতি জাতিসংঘ কীভাবে দেখছে?

জবাবে ডুজারিক জানান, ভোটের সময় অন্যসব দেশের মতো ভারতেও রাজনৈতিক ও নাগরিক সমাজের প্রত্যেকের অধিকার রক্ষিত হবে বলে আশা করছে জাতিসংঘ।

তিনি বলেন, আমরা খুব আশাবাদী যে, ভারতের নির্বাচনে রাজনৈতিক ও নাগরিক অধিকারসহ সবার অধিকার সুরক্ষিত থাকবে এবং ভোটাররা অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পারবে।

এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যের পর ভারতে নিযুক্ত মার্কিন শীর্ষ কূটনীতিককে তলব করে নয়াদিল্লি। এ নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

মার্কিন কূটনীতিককে তলব এবং ভারতের বিরোধী দল কংগ্রেসের ব্যাংক একাউন্ট জব্দের অভিযোগ নিয়ে মন্তব্য করে মার্কিন পররাষ্ট্র দপ্তর মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, কেজরিওয়াল ইস্যুতে ‘নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ’ করছে যুক্তরাষ্ট্র। দিল্লিতে নিযুক্ত মার্কিন ডেপুটি রাষ্ট্রদূতকে তলবের বিষয়টিও তাদের নজরে আছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিজয় নিয়ে আশাবাদী নিপুণ, ফল যা হোক মেনে নেবেন কলি
সহকর্মী ও গণমাধ্যমকে এড়িয়ে গেলেন ইলিয়াস কাঞ্চন
ভোটগ্রহণ শেষ, কিছুক্ষণের মধ্যেই গণনা শুরু
ডিএ তায়েবের জন্য যেভাবে ভোট চাইছেন মেয়ে টুনটুনি
X
Fresh