• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বকেয়া বেতনের দাবিতে পাকিস্তানে শিক্ষকদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ মার্চ ২০২৪, ১৫:৪৭

তিন মাসের বকেয়াসহ ৩৫ শতাংশ বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন করেছে বেলুচিস্তান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা। বিশ্ববিদ্যালয়টির ‘জয়েন্ট অ্যাকশন কমিটি’ (জেএসি) ব্যানারে সম্প্রতি তারা একটি মিছিল নিয়ে কোয়েটায় প্রেস ক্লাবের সামনে হাজির হন। বেলুচিস্তান বিশ্ববিদ্যালয়ের আর্থিক দুরাবস্থার দ্রুত সমাধানের দাবি জানান তারা।

দ্য বেলুচিস্তান পোস্ট জানিয়েছে, গত বছরের শিক্ষা বাজেটে বিশ্ববিদ্যালয়টির গবেষণা সেন্টারের শিক্ষক ও কর্মচারীদের জন্য ৩৫ শতাংশ বেতন বৃদ্ধির প্রতিশ্রুতি দেওয়া হয়। সেটির বাস্তবায়ন আর বকেয়া বেতনের দাবিতে তারা বিক্ষোভ করেন।

মিছিল নিয়ে তারা কোয়েটার সচিবালয়, কমিশনার অফিস, হকি চৌক, কাছেরি চৌক, মান্নান চৌক এলাকা ঘুরে কোয়েটা প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ করেন।

বিক্ষোভে নেতৃত্বে দেন অধ্যাপক কলিম উল্লাহ বারেচ, এপিএলএফ চেয়ারম্যান শাহ আলী বুগতি, নাজির আহমেদ লেহরি, পিকেএমএপি’র মোহাম্মদ ঈসা রোশন, বিএসও’র সামাদ বেলুচ, নাজার মেঙ্গল, বেলুচিস্তান লেবার ফেডারেশনের আবিদ বাট, ফরিদ খান আচাকজাই, ফারহানা উমর মাগসি।

বিক্ষোভকারীরা বলেন, রোজার মাসে বেলুচিস্তান বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের মজুরি ও পেনশনের জন্য আন্দোলন করতে হচ্ছে, যা নিয়ে তারা হতাশ। এই ঘটনায় বেলুচিস্তান সরকার ও উচ্চশিক্ষা কমিশনের অবহেলা ও সদিচ্ছার অভাবের কথা বলেন তারা।

রোজার মধ্যে এভাবে মজুরি আর বেতন না বাড়ানোয় আর্থিক সংকটের কথা তুলে ধরেন শিক্ষকরা। বিশ্ববিদ্যালয়টির প্রাক্তন উপাচার্যের অবৈধ নিয়োগ কার্যক্রম ও অদক্ষতার নিয়ে তারা সমালোচনা করেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
কাশ্মীরে স্বাস্থ্য কর্মীদের বিক্ষোভ
X
Fresh