• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

দুর্নীতির দায় নিয়ে ভিয়েতনাম প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ মার্চ ২০২৪, ১০:৩৩
ফাইল ছবি

মাত্র এক বছর দায়িত্ব পালনের পর পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং। নিজ প্রদেশে একটি কেলেঙ্কারির সঙ্গে জড়িত থাকার কারণে তিনি পদত্যাগ করেছেন বলে ধারণা করা হচ্ছে।

তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করতে বৃহস্পতিবার (২১ মার্চ) ভিয়েতনামের জাতীয় পরিষদের একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি বুধবার (২০ মার্চ) প্রেসিডেন্ট ভো ভ্যান থুংয়ের পদত্যাগের ঘোষণা দিয়ে বলেছে, থুং ‘লঙ্ঘন ও ত্রুটির’ জন্য দোষী এবং কেন্দ্রীয় কমিটিতে তার পদত্যাগ গৃহীত হয়েছে। পদত্যাগের বিস্তারিত কারণ প্রকাশ্যে আনা হয়নি।

ভিয়েতনাম বড় রাজনৈতিক উত্থান-পতনের মধ্য দিয়ে গেলে ৫৩ বছর বয়সী ভো ভ্যান থুংয়ের নাটকীয় পতন ঘটে। তার পূর্বসূরিও দুর্নীতিবিরোধী অভিযানে বহিষ্কৃত হয়েছিলেন। সে সময় বেশ কয়েকজন মন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে এবং শীর্ষ ব্যবসায়ী নেতারা জালিয়াতি দুর্নীতির চেষ্টা করেছিলেন।

দলের বিবৃতির উদ্ধৃতি দিয়ে ভিয়েতনাম নিউজ এজেন্সি (ভিএনএ) বলেছে, থুং অনির্দিষ্ট ‘নিয়ম’ লঙ্ঘন করেছেন এবং রাষ্ট্রের প্রধান হিসেবে একটি সঠিক উদাহরণ স্থাপন করতে ব্যর্থ হয়েছেন। ‘কমরেড ভো ভ্যান থুংয়ের লঙ্ঘন এবং ত্রুটিগুলো খারাপ জনমত সৃষ্টি করেছে, যা পার্টি, রাষ্ট্র ও ব্যক্তিগতভাবে নিজের সুনামকে প্রভাবিত করেছে। পার্টি, রাষ্ট্র ও জনগণের প্রতি (তিনি) তার দায়িত্ব সম্পর্কে সম্পূর্ণ সচেতন, তিনি তার অর্পিত পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন।’

ভিয়েতনামের জন্য বিরল পদক্ষেপে প্রেসিডেন্ট নগুয়েন জুয়ান ফুক পদত্যাগ করার পর গত বছরের ২ মার্চ থুং প্রেসিডেন্ট হন। দেশটিতে স্থিতিশীলতার ওপর জোর দিয়ে রাজনৈতিক পরিবর্তনগুলো দীর্ঘদিন ধরে সতর্কতার সঙ্গে সাজানো হয়েছে।

ফুকের আগে কেবল অন্য একজন কমিউনিস্ট পার্টির সভাপতি পদত্যাগ করেছিলেন এবং তা ছিল স্বাস্থ্যগত কারণে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
ওবায়দুল কাদেরের পদত্যাগ চাওয়ায় শাহবাগ থানায় জিডি
উপজেলা নির্বাচনে অংশ নিতে পদত্যাগ করতে হবে না ইউপি চেয়ারম্যানদের 
বেনজীরের দুর্নীতি অনুসন্ধানে দুদক
X
Fresh