• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

আটক সোমালিয়ান জলদস্যুদের বিচার করবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ মার্চ ২০২৪, ২১:২৭
গত ১৬ মার্চ ভারতীয় নৌবাহিনীর কমান্ডোরা সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মাল্টার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি রুয়েনকে উদ্ধার করে
ফাইল ছবি

সোমালিয়ার উপকূল থেকে উদ্ধার করা জাহাজ এমভি রুয়েন থেকে আটক ৩৫ জলদস্যুকে নিয়ে ভারতের উদ্দেশে রওনা হয়েছে দেশটির নৌবাহিনী। আটক এই সোমালিয়ান দস্যুদের বিচারের মুখোমুখি করবে ভারত।

বুধবার (২০ মার্চ) বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন ভারতীয় নৌবাহিনীর এক কর্মকর্তা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আটক সোমালিয়ান জলদস্যুদের নিয়ে মাল্টার পতাকাবাহী জাহাজটি আগামী শনিবার (২৩ মার্চ) ভারতে পৌঁছানোর কথা রয়েছে। নৌবাহিনীর ওই কর্মকর্তা বলেছেন, ভারতে আনার পর জলদস্যুদের আইন প্রয়োগকারী সংস্থার কাছে হস্তান্তর করা হবে। তবে গণমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়েছেন ওই নৌ কর্মকর্তা। এছাড়া জলদস্যুদের বিরুদ্ধে কী ধরনের অভিযোগ আনা হবে, তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয় বলে জানান তিনি।

এর আগে, গত ১৬ মার্চ ভারতীয় নৌবাহিনীর কমান্ডোরা সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মাল্টার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি রুয়েনকে উদ্ধার করে। পাশাপাশি জাহাজে থাকা ৩৫ জলদস্যুকে আত্মসমর্পণে বাধ্য করে কমান্ডোরা।

জানা গেছে, ২০২৩ সালের ১৪ ডিসেম্বর সোকোত্রা থেকে ৪৫০ নটিক্যাল মাইল পূর্বে উত্তর আরব সাগরে মাল্টার এই জাহাজটি ছিনতাই করে সোমালিয়ান দস্যুরা।

রয়টার্স বলছে, সোমালিয়ার জলদস্যুদের এই ধরনের ছিনতাইয়ের ঘটনা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল ২০১১ সালে। ওই সময় এ অঞ্চলের জলদস্যুদের কারণে বিশ্ব অর্থনীতিতে প্রায় ৭০০ কোটি ডলারের ক্ষতি হয়। এর মধ্যে কয়েক মিলিয়ন ডলার তাদের কাছে গিয়েছিল মুক্তিপণ হিসেবে।

জলদস্যুদের ছিনতাইয়ের ঘটনা সর্বোচ্চে পৌঁছানোর ওই সময় বড় ধরনের হামলায় জড়িত জলদস্যুদের বিচার করে কারাগারে বন্দি করতো ভারত। কিন্তু সাম্প্রতিক সময়ে ভারতীয় নৌবাহিনী আটককৃত জলদস্যুদের সমুদ্রে ছেড়ে দেওয়ার উদ্যোগ নিয়েছে। দেশটির নৌবাহিনীর ওই কর্মকর্তা বলেছেন, এমভি রুয়েন ছিনতাইয়ে জড়িত জলদস্যুদের বিচারের মাধ্যমে কয়েক বছর পর প্রথমবারের মতো ফের জলদস্যুদের বিচার করবে ভারত।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিকেলে ভারতের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ
বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত
রোববার দেশের পথে রওনা হচ্ছে এমভি আবদুল্লাহ 
হেলিকপ্টারের সিটে বসতে গিয়ে পড়ে গেলেন মমতা
X
Fresh