• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

গাজায় দুর্ভিক্ষ, রমজানেও ইসরায়েলি তাণ্ডব

আরটিভি নিউজ

  ২০ মার্চ ২০২৪, ০৫:২২
গাজা, দুর্ভিক্ষ
ছবি : সংগৃহীত

ইসরায়েলি চলমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকা। রমজানেও নজিরবিহীন খাদ্যসংকটে দিন পার করছে গাজাবাসী। ত্রাণের খাদ্য সংগ্রহের লাইনে খালি পাত্র নিয়ে অপেক্ষায় রয়েছে শিশুরা।

পাঁচ মাসের বেশি সময় ধরে নির্বিচার ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বাড়িঘর। মুসলিমদের পবিত্র মাসেও থেমে নেই ইসরায়েলি নির্মমতা। দক্ষিণ গাজার রাফাহ, গাজা উপত্যকার মধ্যাঞ্চল, নুসেইরাত শরণার্থীশিবির এবং উত্তর গাজার জাবালিয়া শহরে তাণ্ডব চালিয়েছে ইসরাইলি সেনারা।

মঙ্গলবার পর্যন্ত দুই দিন ধরে চালানো হামলায় প্রাণ হারিয়েছে শিশুসহ ৯৩ জন। এর মধ্যে জাবালিয়ার একটি স্কুলের সামনে ইসরায়েলি হামলার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এটি দেখে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

গাজা শহরের আল-শিফা হাসপাতালের জরুরি বিভাগের উপপরিচালক ডা. আমজাদ এলিওয়া বলেছেন, এখানকার মানুষ এরই মধ্যে কয়েক মাস ধরে উপবাস করছে।

গাজাবাসী পাঁচ মাসের বেশি সময় ধরে ইসরায়েলি তাণ্ডব প্রত্যক্ষ করছে। ইসরায়েল ও মিসরের অবরোধের কারণে গাজার জনগোষ্ঠী যুদ্ধ শুরুর আগেও বিদেশি ত্রাণ সহায়তার ওপর নির্ভরশীল ছিল।

তবে যুদ্ধ শুরুর পর ইসরায়েলি বাহিনী স্থলপথে ত্রাণ প্রবেশে বাধা দেওয়ায় ভূখণ্ডটিতে দেখা দিয়েছে তীব্র খাদ্যসংকট। চলছে দুর্ভিক্ষ।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন মন্তব্য করেছেন, গাজার প্রতিটি মানুষ তীব্র মাত্রায় খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি। ফিলিস্তিনি ভূখণ্ডটিতে মানবিক সহায়তা বাড়ানোর ব্যাপারে জোর দিয়ে তিনি এই মন্তব্য করেন। খবর বিবিসি, এএফপি ও কাতার ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরার।

মঙ্গলবার ফিলিপাইনে এক সংবাদ সম্মেলনে ব্লিংকেন আরও বলেন, গাজার ১০০ শতাংশ মানুষই তীব্র মাত্রায় খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন। এই প্রথমবারের মতো সমগ্র জনগোষ্ঠী এভাবে এক কাতারে এসে দাঁড়িয়েছে।

অন্যদিকে উত্তর গাজায় দুর্ভিক্ষ আসন্ন বলে ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশনের (আইপিসি) প্রতিবেদনে বলা হয়েছে। জাতিসংঘ সমর্থিত প্রতিবেদনটিতে বলা হয়, সেখানে জনসংখ্যার ৭০ শতাংশ এরই মধ্যে বিপর্যয়কর ক্ষুধায় ভুগছে। উত্তর গাজার মোট জনসংখ্যার অর্ধেকই অনাহার ও দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে। চলতি মার্চের মাঝামাঝি থেকে মে মাসের মধ্যে দুর্ভিক্ষ করাল থাবা বসাতে পারে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আইপিসির প্রতিবেদনের তথ্য উল্লেখ করে বলেছেন, এটি ‘এ পর্যন্ত নথিভুক্ত বিপর্যয়কর ক্ষুধার সম্মুখীন মানুষের সর্বোচ্চ সংখ্যা। উত্তর গাজায় দুর্ভিক্ষ প্রতিরোধে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেছেন, এটি পুরোপুরি ‘মানবসৃষ্ট বিপর্যয়।

গাজায় যুদ্ধবিরতির ব্যাপারে মতৈক্যে পৌঁছতে কাতারে হামাসের সঙ্গে পরোক্ষ আলোচনা শুরু হয়েছে বলে মার্কিন ও ইসরায়েলি গণমাধ্যমকে জানিয়েছেন ইসরায়েলি কর্মকর্তারা।

অপরদিকে চলমান সংঘাতে গাজায় মৃত্যুর মিছিলও দীর্ঘ হচ্ছে। ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩১ হাজার ৮১৯ ফিলিস্তিনি নিহত এবং ৭৩ হাজার ৯৩৪ জন আহত হয়েছেন। সংঘাতে ১৭ হাজার শিশু এতিম অথবা মা-বাবার কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে বলেও জানিয়েছে জাতিসংঘ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলবিরোধী বিক্ষোভ, স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
গাজায় বর্বরতা, বিশ্বজুড়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে হুথির ক্ষেপণাস্ত্র হামলা
মণিপুরে জঙ্গিদের বোমা হামলায় নিহত দুই জওয়ান
X
Fresh