• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

এক বাড়িতে হামলা চালিয়ে ৩৬ জনকে হত্যা ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ মার্চ ২০২৪, ১১:২৪
ফাইল ছবি

ফিলিস্তিনের গাজায় একটি বাড়িতে ভয়াবহ হামলা চালিয়ে অন্তত ৩৬ জনকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

শনিবার (১৬ মার্চ) আল-জাজিরা ও টিআরটি’র প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হামাস জানিয়েছে, ইসরায়েলি দখলদার বাহিনী একটি বাড়িতে বোমা হামলা চালিয়ে ৩৬ ফিলিস্তিনিকে হত্যা করেছে, যাদের বেশিরভাগই শিশু এবং গর্ভবতী মহিলা ছিলেন।

এদিকে, শর্তসাপেক্ষ নতুন করে যুদ্ধবিরতির জন্য হামাসের দেওয়া প্রস্তাবে সাড়া দেয়নি ইসরায়েল।

হামাসের দেওয়া নতুন প্রস্তাবে বলা হয়, যুদ্ধবিরতির প্রথম ধাপে অসুস্থ, বৃদ্ধ ও নারী জিম্মিদের ছেড়ে দেবে তারা। এর বদলে ইসরায়েলকে ৭০০ থেকে এক হাজার ফিলিস্তিনিকে মুক্তি দিতে হবে। এরপর দ্বিতীয় ধাপে সব জিম্মিকে মুক্তি দেবে হামাস এবং স্থায়ী যুদ্ধবিরতির তারিখ ঘোষণা করা হবে। তবে হামাসের এই প্রস্তাবে রাজি হননি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি বলেন, হামাসের এই প্রস্তাব অযৌক্তিক।

এদিকে, গাজা উপত্যকার রাফা এলাকায় হামলা চালানোর সবুজ সংকেত দিয়েছে নেতানিয়াহুর নেতৃত্বাধীন যুদ্ধকালীন মন্ত্রিসভা। রাফায় বর্তমানে প্রায় ১৩ লাখ মানুষ আশ্রয় নিয়েছে। এ অবস্থায় সেখানে হামলা চালালে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশ।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর দখলদার ইসরায়েলের বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করে হামলা চালায় হামাস। ওইদিন ১ হাজার ২০০ ইসরায়েলি হত্যার পাশপাশি আরও প্রায় ২৫০ জনকে গাজায় ধরে নিয়ে আসে তারা। ওই হামলার পর গাজায় ভয়াবহ হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের আগ্রাসনে এখন পর্যন্ত ৩০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় বর্বরতা, বিশ্বজুড়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে আমেরিকা
X
Fresh