• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

হামাসের প্রস্তাবে ইসরায়েলের ‘না’

আরটিভি নিউজ

  ১৫ মার্চ ২০২৪, ১৯:৩৯
হামাসের প্রস্তাবে ইসরায়েলের ‘না’
সংগৃহীত ছবি

শর্তসাপেক্ষ নতুন করে যুদ্ধবিরতির জন্য ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের দেওয়া প্রস্তাবে সাড়া দেননি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

শুক্রবার (১৫ মার্চ) টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হামাসের দেওয়া নতুন প্রস্তাবে বলা হয়, যুদ্ধবিরতির প্রথম ধাপে অসুস্থ, বৃদ্ধ ও নারী জিম্মিদের ছেড়ে দেবে তারা। এর বদলে ইসরায়েলকে ৭০০ থেকে এক হাজার ফিলিস্তিনিকে মুক্তি দিতে হবে।

এরপর দ্বিতীয় ধাপে সব জিম্মিকে মুক্তি দেবে হামাস এবং স্থায়ী যুদ্ধবিরতির তারিখ ঘোষণা করা হবে। তবে হামাসের এই প্রস্তাবে রাজি হননি নেতানিয়াহু। তিনি বলেন, হামাসের এই প্রস্তাব অযৌক্তিক।

এদিকে, গাজা উপত্যকার রাফা এলাকায় হামলা চালানোর সবুজ সংকেত দিয়েছে নেতানিয়াহুর নেতৃত্বাধীন যুদ্ধকালীন মন্ত্রিসভা। রাফায় বর্তমানে প্রায় ১৩ লাখ মানুষ আশ্রয় নিয়েছে। এ অবস্থায় সেখানে হামলা চালালে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশ।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর দখলদার ইসরায়েলের বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করে হামলা চালায় হামাস। ওইদিন ১ হাজার ২০০ ইসরায়েলি হত্যার পাশপাশি আরও প্রায় ২৫০ জনকে গাজায় ধরে নিয়ে আসে তারা। ওই হামলার পর গাজায় ভয়াবহ হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের আগ্রাসনে এখন পর্যন্ত ৩০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
যুদ্ধ পুরোপুরি বন্ধের শর্তেই জিম্মিদের ফিরিয়ে দিবে হামাস
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
X
Fresh