• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

গাজায় দুই সপ্তাহে ৪০০ এর বেশি ত্রাণপ্রার্থীকে হত্যা করল ইসরায়েল

আরটিভি নিউজ

  ১৩ মার্চ ২০২৪, ১০:০৯
দুই সপ্তাহে ৪০০ এর বেশি ত্রাণপ্রার্থীকে হত্যা করেছে ইসরায়েল
ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় টানা ৫ মাসের বেশি সময় ধরে নির্বিচার আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। হামাস উৎখাতের নামে পুরো ভূখণ্ডে বর্বোরচিত তাণ্ডব চালিয়ে যাচ্ছে দখলদার সেনারা। ইসরায়েলের শীর্ষ নেতাদের কথায়ও বেশ কয়েকবার স্পষ্ট হয়েছে, গাজার ভূখণ্ড থেকে জাতিগতভাবে ফিলিস্তিনিদের নির্মূল করার নীল নকশা এঁটেছে তারা।

টানা ৫ মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি সেনাদের নির্বিচার হামলা ও অভিযানে গাজায় বিরাজ করছে তীব্র মানবিক সংকট। জাতিসংঘের বিভিন্ন এজেন্সি বেশ আগে থেকেই বলে আসছিল, অবরুদ্ধ উপত্যকাটিতে বাসিন্দাদের ক্ষুধা-তৃষ্ণাকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে ইসরায়েল। আগ্রাসনের ১৫৮ দিন পেরিয়ে এসে এবার সেই কথা স্বীকার করলো ইসরায়েলের মিত্রপক্ষ ইউরোপীয় ইউনিয়নও।

সম্প্রতি ইসরায়েলের এই প্রবণতাও স্পষ্ট হয়ে উঠেছে অনেকটাই। গত দুই সপ্তাহে ইসরায়েলি সেনারা গাজায় ৪০০ জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে, ক্ষুধার পেটে একটু ত্রাণের জন্য অপেক্ষা করছিল যারা। এর মধ্যে গতকালও রমজানের দ্বিতীয় দিনে ত্রাণের জন্য অপেক্ষমানদের ভীড়ে হামলা চালিয়ে ১১ জন ক্ষুধার্তকে হত্যা করেছে দখলদার সেনারা। গাজার কুয়েত গোলচত্বরে ইসরায়েলি সেনাদের এ নৃশংস হামলায় অন্তত ২৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন আল-শিফা হাসপাতালের প্যারামেডিকরা।

এর আগে গত সপ্তাহে গাজা শহরের আল-রাশিদ স্ট্রিটে একটি ত্রাণবাহী গাড়ি থামতে দেখে সেখানে জড়ো হতে থাকে হাজারো ক্ষুধার্ত মানুষ। তাদের মধ্যে উল্লেখযোগ্য একটা অংশ ছিল নারী ও শিশু। সেখানেও ট্যাঙ্ক নিয়ে হামলা চালায় ইসরায়েলি সেনারা। ওই এক হামলাতেই প্রাণ হারায় শতাধিক ফিলিস্তিনি, আহত হয় তার চেয়েও কয়েকগুণ। ঘটনাটি ইতোমধ্যে 'ফ্লাওয়ার ম্যাসাকার' হিসেবে পরিচিতি পেয়েছে।

গাজার সরকারি মিডিয়া অফিস মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলি সেনাদের হাতে এমনভাবে ৪০০ জনেরও বেশি মানুষ মারা গেছে গত দুই সপ্তাহে।

বিবৃতিতে বলা হয়, দখলদার সেনাবাহিনী সাহায্যের অপেক্ষায় থাকা নাগরিকদের লক্ষ্যবস্তুতে পরিণত করে যা করছে তা উত্তর গাজা উপত্যকায় দুর্ভোগের বাস্তবতা দূর করার প্রচেষ্টা সম্পর্কে সমস্ত আলোচনাকে মিথ্যা প্রমাণ করে এবং নিশ্চিত করে যে অনাহার নীতিটি দখলদারের বর্তমান পরিকল্পনার শিরোনাম। গণহত্যা চালিয়ে ফিলিস্তিনিদের জাতিগত নির্মূলের জন্য এসব অভিযান পরিচালনা করছে ইসরায়েল।

জাতিসংঘের হিসেব বলছে, গত ৭ অক্টোবর আগ্রাসন শুরু হওয়ার পর থেকে গাজায় এখন পর্যন্ত ৩১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু। ১৫৯ দিনের এ নির্বিচার হামলা আর অভিযানে অবরুদ্ধ উপত্যকাটির ৮০ শতাংশই এখন বসবাসের অযোগ্য, যেখানে ক্ষুধার হার ১০০ শতাংশে দাঁড়িয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে আমেরিকা
X
Fresh