• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

ইসরাইলের হামলা চলছেই

গাজা উপত্যকায় মৃত্যু বেড়ে ৩০ হাজার ৫৩৪

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ মার্চ ২০২৪, ১৭:৫২
ফাইল ছবি

গাজা উপত্যকায় অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এখন পর্যন্ত নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ হাজার ৫৩৪ জনে। আহত হয়েছে মোট ৭১ হাজার ৯২০ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সেখানে অন্তত ১২৪ ফিলিস্তিনি নিহত এবং আহত হয়েছেন ২১০ জন।

সোমবার (৪ মার্চ) এ সংখ্যা নিশ্চিত করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ ছাড়া মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, নিহতদের অধিকাংশই নারী ও শিশু। অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে। কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছেন না।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরাইলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২০০ জনে। এর মধ্যে ৩০২ জন সেনা বলে জানিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ।

এদিকে জাতিসংঘের মতে, গাজার ওপর ইসরায়েলি যুদ্ধ খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দাকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে। পাশাপাশি ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু ফিলিস্তিনি ভূখণ্ডে এখনও হামলা অব্যাহত আছে এবং মানবিক বিপর্যয় মোকাবেলার জন্য সহায়তা বিতরণ অত্যন্ত অপর্যাপ্ত রয়ে গেছে। সূত্র : আনাদোলু এজেন্সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুদ্ধ পুরোপুরি বন্ধের শর্তেই জিম্মিদের ফিরিয়ে দিবে হামাস
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
যুদ্ধ নয়, আলোচনায় সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
X
Fresh