• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারে হামলা বন্ধে ৯ দেশের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০১:১৭
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ
ছবি : সংগৃহীত

মিয়ানমারে বেসামরিক লোকজনদের ওপর হামলা বন্ধ এবং রাজনৈতিক বন্দীদের মুক্তি দিতে জান্তা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য ৯ দেশ।

সোমবার (৫ ফেব্রুয়ারি) মিয়ানমার পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকের আগে এক বিবৃতি দিয়ে এ আহ্বান জানায় দেশগুলো। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী।

জান্তা সরকারের প্রতি আহ্বান জানানো নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। এছাড়া রয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া, স্লোভেনিয়া, সুইজারল্যান্ড, ইকুয়েডর ও মালটা। নিরাপত্তা পরিষদে স্থায়ী ও অস্থায়ী সদস্য রয়েছে ১৫টি দেশ। তবে মিয়ানমার জান্তার প্রতি আহ্বান জানানো থেকে বিরত ছিল স্থায়ী সদস্য রাশিয়া ও চীন।

যৌথ বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের সামরিক বাহিনীর নির্বিচার বিমান হামলাসহ চলমান সংঘাতে বেসামরিক মানুষের যে ক্ষয়ক্ষতি হচ্ছে, আমরা তার তীব্র নিন্দা জানাচ্ছি। নিরাপত্তা পরিষদের ২৬৬৯ রেজল্যুশন অনুযায়ী, আমরা সব ধরনের সংঘাত অবিলম্বে বন্ধের আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে আরও বলা হয়, মিয়ানমারে নির্বিচার বন্দী করা ব্যক্তিদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানাচ্ছি। এই বন্দীদের মধ্যে রয়েছেন দেশটির প্রেসিডেন্ট উইন মিয়ন্ত সুয়ে ও স্টেট কাউন্সিলর অং সান সু চি।

নিরাপত্তা পরিষদের ৯ সদস্যের এমন আহ্বানের পর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূত উ কিয়াও মোয়ে তুন।

তিনি বলেন, জান্তা সরকারকে অস্ত্র, উড়োজাহাজের জ্বালানি ও অর্থ দেওয়া বন্ধ করতে হবে। কেননা, যুদ্ধবিমান ও হেলিকপ্টার দিয়ে বেসামরিক লোকজনের ওপর হামলা চালাচ্ছে তারা।

প্রসঙ্গত, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে জান্তা সরকার। এরপর দেশটিতে ৪ হাজার ৪০০ জনের বেশি বেসামরিক মানুষকে হত্যা করা হয়েছে। ২৫ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। জ্বালিয়ে দেওয়া হয়েছে ৭৮ হাজারের বেশি বেসামরিক ঘরবাড়ি। বাস্তুচ্যুত হয়েছেন ২৬ লাখ মানুষ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈদেশিক মুদ্রা অর্জনের রাস্তা তৈরির আহ্বান প্রাণিসম্পদমন্ত্রীর
মিয়ানমারে সেনা ট্রেনিং নিয়ে ফেরা ২ রোহিঙ্গা গুলিসহ গ্রেপ্তার
যুক্তরাজ্যের তেলবাহী জাহাজে হুথির ক্ষেপণাস্ত্র হামলা
‘ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে বন্ধ হচ্ছে মোটরসাইকেল’
X
Fresh