• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

জান্তা সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৮
মিয়ানমারের জান্তা বাহিনী
ফাইল ছবি

মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এ নিষেধাজ্ঞা জারি করে বিবৃতি প্রকাশ করেছে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট।

বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারে সামরিক শাসনের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত দুইটি সংস্থা এবং চার ব্যক্তির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞা পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো শ্বে বায়াইন ফিউ গ্রুপ অব কোম্পানিজ এবং শিপিং ফার্ম মিয়ানমার ফাইভ স্টার লাইন কোম্পানি লিমিটেড।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর থেকেই অস্থিরতা বিরাজ করছে মিয়ানমারে। জান্তাবিরোধী গণবিক্ষোভ এবং ভিন্নমতের দমনে ব্যাপক হামলা চালাচ্ছে জান্তা বাহিনী। এর মধ্যেই বুধবার জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছে সামরিক সরকার।

যুক্তরাষ্ট্র বলছে, গত তিন বছরে মিয়ানমারের জান্তা বাহিনী ক্রমাগতভাবে সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে দেশটির জনগণের ওপর নিপীড়ন চালিয়েছে। সেইসঙ্গে স্বাধীনভাবে জনগণের নেতা নির্বাচনের ক্ষমতাকেও অস্বীকার করেছে। ট্রেজারি ডিপার্টমেন্টের বিবৃতিতে বলা হয়েছে, বেসামরিক এলাকায় হামলা চালানোর জন্য মিয়ানমারের সেনাবাহিনীকে সহায়তা করেছে নিষেধাজ্ঞা পাওয়া প্রতিষ্ঠান ও ব্যক্তিরা।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি ফর টেররিজম অ্যান্ড ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স বিভাগের আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন বলেন, ‘আমাদের এই পদক্ষেপের ফলে মিয়ানমারের জনগণের ওপর হামলা চালানোর জন্য প্রয়োজনীয় সম্পদ থেকে সামরিক সরকারকে বঞ্চিত করা হবে। এ বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

প্রসঙ্গত, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে মিয়ানমারের শাসনক্ষমতা দখল করেই দেশটিতে জরুরি অবস্থা জারি করে জান্তা। পরে বুধবার জরুরি অবস্থার মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর ঘোষণা দেয় সামরিক সরকার। এছাড়া নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দেয়া হলেও, তা যে খুব দ্রুত হচ্ছে না তার ইঙ্গিত পাওয়া গেছে। বুধবার দেশটির নির্বাচনী সংস্থার প্রধান থেইন সোকে বহিষ্কার করেছে সামরিক সরকার। এদিন জান্তা ঘোষণা করেছে, থেইন সোকে স্বাস্থ্যগত কারণে অবসর নেয়ার অনুমতি দেওয়া হয়েছে। তার স্থলে কো কো নামের একজনকে নির্বাচনী সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিনের পক্ষে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার ৯০০
যুবরাজের চোখে বিশ্বকাপের ৪ সেমিফাইনালিস্ট
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত
মিয়ানমারে সেনা ট্রেনিং নিয়ে ফেরা ২ রোহিঙ্গা গুলিসহ গ্রেপ্তার
X
Fresh