• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

মালদ্বীপে প্রধান কৌঁসুলিকে হাতুড়ি দিয়ে আঘাত

ডয়েচে ভেলে

  ৩১ জানুয়ারি ২০২৪, ২২:২৪
কৌসুলি
ছবি : সংগৃহীত

হাতুড়িপেটার শিকার হয়েছেন মালদ্বীপের চিফ প্রসিকিউটর বা প্রধান কৌঁসুলি। বুধবার মালেতে এই ঘটনা ঘটেছে৷ তিনদিন আগে দেশটির পার্লামেন্টে নজিরবিহীন মারামারির ঘটনা ঘটে। মালদ্বীপে নতুন সরকারকে ঘিরে চলছে রাজনৈতিক অস্থিরতা। সংসদ সদস্যদের নজিরবিহীন মারামারির পর এবার হাতুড়িপেটার শিকার হলেন সরকারের প্রধান কৌঁসুলি হোসেন শামীম।

কর্মক্ষেত্রে যাওয়ার পথে তাকে অজ্ঞাত হামলাকারীরা ধাক্কা দিয়ে ফেলে দেয়। আঘাতে তার বাম হাত জখম হয়েছে বলে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন এক পুলিশ কর্মকর্তা।

ফেসবুকে দেওয়া এক পোস্টে শামীম জানান, তিনি বাসায় ফিরে এসেছেন এবং পরিবারের সঙ্গে রয়েছেন।অর্পিত দায়িত্ব পালনের বিষয়ে নিজের প্রতিশ্রুতির কথা জানান তিনি।

তিনি আরও লিখেন, আমি আজ ভোরে হামলার শিকার হয়েছি...আমার বাম হাত ভেঙে গেছে। ঘটনার বিস্তারিত আর কিছু না জানালেও তিনি বলেছেন, দ্রুতই আরো শক্তিশালী হয়ে কাজে ফিরবো, দৌঁড়াবো, সাইকেল চালাবো এবং আগের চেয়েও দ্রুত সাঁতার কাটবো। এই হামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছে মালদ্বীপের প্রধান বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি-এমডিপি।

তবে পুলিশের সন্দেহ শামীমের সামলানো কোনো ফৌজদারি মামলার শত্রুতার জেরে হামলা হয়ে থাকতে পারে৷ ২০১৯ সালে এই আইনজীবী পদোন্নতি পেয়ে প্রধান কৌঁসুলি হিসেবে নিয়োগ পান৷ হামলার তিনদিন আগে দেশটির পার্লামেন্টে অ্যাটর্নি জেনারেলসহ মন্ত্রীসভার তিনটি পদের রদবদল নিয়ে আইন প্রণেতাদের মধ্যে মারামারির ঘটনা ঘটে। ক্ষমতাসীন দলের আইন প্রণেতারা রোববার বিরোধী দলের আনা এই ভোট প্রতিহতের চেষ্টা চালান৷ সামাজিকমাধ্যমে সংসদ সদস্যদের মারামারির ভিডিও ছড়িয়ে পড়ে।

এদিকে বিরোধী জোটের সংখ্যাগরিষ্ঠতার কারণে ধর্ম, গৃহায়ণ ও অ্যাটর্নি জেনারেলের রদবদলের প্রস্তাব সোমবার পার্লামেন্টে পাস হয়েছে৷ শীর্ষ আইন কর্মকর্তার উপর হামলার সঙ্গে এই ঘটনার কোনো সংশ্লিষ্টতার প্রমাণ প্রাথমিকভাবে মেলেনি বলে জানিয়েছে পুলিশ।

মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু সোমবার জানিয়েছেন, তিনটি পদে নতুন করে নিয়োগ দেবেন তিনি৷ গত সেপ্টেম্বরে নির্বাচনে জয়লাভ করে ক্ষমতায় আসেন ভারত বিরোধী ও চীনঘেঁষা রাজনীতিবিদ মুইজ্জু৷ কিন্তু পার্লামেন্টে তার দলের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে প্রবল বাধার মুখে পড়তে হচ্ছে তাকে৷ এই মুহূর্তে এমডিপিসহ তাদের জোটের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আগামী মধ্য মার্চে পালার্মেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

এমডিপি সূত্রের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, প্রেসিডেন্ট মুইজ্জুকে অভিশংসনের মুখোমুখি করার পরিকল্পনা করেছে তারা। তবে কিসের ভিত্তিতে সেটি করা হবে কিংবা এজন্য বিরোধীদের সবার সমর্থন মিলবে কি না তা এখনও নিশ্চিত নয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে পোস্ট, যুবককে পিটুনি
মালদ্বীপে প্রেসিডেন্ট মুইজ্জুর দল পিএনসির বড় জয়
ভাগনের লাঠির আঘাতে মামার মৃত্যু
X
Fresh