• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

জার্মানিতে বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসকদের ধর্মঘট

ডয়েচে ভেলে

  ৩০ জানুয়ারি ২০২৪, ২৩:২০
জার্মানি
ছবি : সংগৃহীত

জার্মানিতে ২৩টি সরকারি বিশ্ববিদ্যালয় হাসপাতালের চিকিৎসকরা এবার ধর্মঘটে নামছেন। বেতন ও কাজের সময় সংক্রান্ত দাবিতে তারা এই ধর্মঘট করবেন।

হাসপাতাল কর্তৃপক্ষ ও ইউনিয়নের নেতারা এই নিয়ে আলোচনায় বসেছিলেন। কিন্তু সেই আলোচনায় কোনো ফল হয়নি। তারপরই এই হাসপাতালগুলির হাজার হাজার চিকিৎসক মঙ্গলবারে ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তারা উত্তর জার্মানির শহর হ্যানোভারে সমবেত হবেন এবং বেতন বাড়ানো এবং অনিয়মিত কাজের সময়ের পরিবর্তে নির্দিষ্ট সময়ের দাবিতে বিক্ষোভ জানাবেন।

চিকিৎসকদের ট্রেড ইউনিয়নের দাবি, চিকিৎসকদের বেতন ১২ দশমিক পাঁচ শতাংশ বাড়াতে হবে। নিয়মিত নাইট ডিউটি, শনিবার ও ছুটির দিনে কাজ করলে বাড়তি অর্থ দিতে হবে।

জার্মানির এই বিশ্ববিদ্যালয় হাসপাতালগুলিতে ২০ হাজারের বেশি চিকিৎসক আছেন। তাদের বেতন সরকার দেয়। ইউনিয়নের নেতা বটজলার ডিপিএ-কে বলেছেন, জাতীয় সরকার এটা মানতে চাইছে না যে, বিশ্ববিদ্যালয় হাসপাতালগুলি সমানে পিছিয়ে যাচ্ছে। চিকিৎসকদের বেতন ও কাজের পরিবেশের বিচারে তারা আরো পিছিয়ে যাবে।

তিনি বলেছেন, অন্য মেডিকেল সংস্থার তুলনায় এই হাসপাতালগুলিতে বেতন কম ও কাজের সময় বেশি। তাই জুনিয়র ডাক্তাররা এখানে আর আসতে চাইছেন না।

তিনি জানিয়েছেন, সরকার ভাবছে, একটু-আধটু পরিবর্তন করে করবে, তারপর বলবে সবকিছু ঠিক আছে। কিন্তু তারা ভুল করছে। তারা যদি দাবি না মানে, তাহলে ডাক্তারদের ক্ষোভ বাড়বে।

সরকারের আশা সরকারের তরফ থেকে প্রধান আলোচনাকারী মনিকা হার্নল্ড বলেছেন, শেষ পর্যায়ের আলোচনা চলছিল এবং তাতে চুক্তি হয়নি। আলোচনা ভেস্তে যায়।

তিনি বলেছেন, আমরাও চাই এই হাসপাতালগুলিতে চিকিৎসকরা যে ভালো কাজ করছেন, তার বিনিময়ে তারা উপযুক্ত অর্থ পান। ফেব্রুয়ারিতে পরবর্তী পর্যায়ের আলোচনা হবে। তখন নিশ্চয়ই আলোচনা ফলপ্রসূ হবে। ধর্মঘট সত্ত্বেও হাসপাতালের জরুরি বিভাগের কাজ চালু থাকবে বলে আশা করা হচ্ছে। কারণ, জরুরি পরিষেবা চালু রাখার জন্য ম্যানেজাররা আইনত বাধ্য। তবে ক্লিনিকের পরিষেবা বিঘ্নিত হতে পারে। জরুরি নয় এমন অপারেশনও পরে করা হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় বর্বরতা, বিশ্বজুড়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
ক্ষতিপূরণের দাবিতে ৯ বাস আটক করেছেন জাবি শিক্ষার্থীরা
ভাসানী বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
রোববার থেকে চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক
X
Fresh