• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

লেবাননেও হামলার হুমকি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ জানুয়ারি ২০২৪, ১২:৩৯
ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ
ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা সাড়ে তিন মাস ধরে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। এর জেরে দখলদার রাষ্ট্রটির উত্তরাঞ্চলে বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে আসছে লেবাননের ইরান-সমর্থিত শক্তিশালী সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। এমন পরিস্থিতিতে সরাসরি লেবাননে হামলার হুমকি দিয়েছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল বৃহস্পতিবার হুমকি দিয়ে বলেছে- যদি হিজবুল্লাহ গোষ্ঠী দক্ষিণ লেবাননের সীমান্ত এলাকা থেকে সরে না আসে তাহলে লেবাননে হামলা চালাবে তারা। ইতালীয় পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানির সঙ্গে এক বৈঠকে এ হুমকি দিয়েছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার পশ্চিম জেরুজালেমে ইতালির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইসরায়েল কাটজের এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সময় কাটজ দক্ষিণ লেবানন থেকে হিজবুল্লাহকে উৎখাত করতে লেবাননের সরকারের প্রতি আহ্বান জানান। একইসঙ্গে হুঁশিয়ারি দিয়ে বলেন, অন্যথা হলে লেবাননকে এমন একটি বিধ্বংসী আঘাতের সম্মুখীন হতে হবে যা থেকে দেশটিকে পুনরুদ্ধার করা সম্ভব হবে না।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, কাটজ এবং তাজানি ইসরায়েলে ইতালীয় এয়ারলাইন কার্যক্রম পুনর্নবীকরণের পাশাপাশি জ্বালানি ও পর্যটনের ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধিতে সম্মত হয়েছেন।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। অবরুদ্ধ এই ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে ইতোমধ্যে। হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জা-কিছুই রক্ষা পায়নি ইসরায়েলি সেনাদের তাণ্ডব থেকে। সর্বশেষ ২৪ ঘণ্টায় অবরুদ্ধ উপত্যকাটিতে ২৪টিরও বেশি হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি সেনারা। এতে প্রাণ হারিয়েছে ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি, আহত হয়েছেন অন্তত ৩৭০ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ‘অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়েছেন এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।’

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৬ হাজার ছুঁয়েছে ইতোমধ্যে। বর্বর এই আগ্রাসনে এখন পর্যন্ত আহত হয়েছেন প্রায় ৬৫ হাজার ফিলিস্তিনি। বাস্তুচ্যুত হয়ে ক্ষুধা-তৃষ্ণা আর ওষুধের অভাবে মানবেতর প্রতিটা দিন পার করছে গাজার বাসিন্দারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
X
Fresh