• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

চুরির দায় স্বীকার করে নরওয়ের শিক্ষামন্ত্রীর পদত্যাগ

আরটিভি নিউজ

  ২০ জানুয়ারি ২০২৪, ১০:৪৫
নরওয়ের গবেষণা ও উচ্চ শিক্ষামন্ত্রী সান্দ্রা বোর্চ (সংগৃহীত ছবি)

স্নাতকোত্তরের গবেষণামূলক প্রবন্ধে অন্যের গবেষণা চুরি করার কথা স্বীকার করে পদত্যাগ করলেন নরওয়ের গবেষণা ও উচ্চশিক্ষামন্ত্রী সান্দ্রা বোর্চ।

শনিবার (২০ জানুয়ারি) বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। স্থানীয় সময় শুক্রবার পদত্যাগ করেন তিনি।

সংবাদ সম্মেলনের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সান্দ্রা খুব বড় ভুল করার কথা স্বীকার করেছেন। সূত্র উল্লেখ না করেই বিভিন্ন জনের লেখা গবেষণাটিতে ব্যবহার করায় তিনি দুঃখ প্রকাশ করেছেন।

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে (বর্তমান এক্স) বিষয়টি প্রথম সবার নজরে আনেন এক শিক্ষার্থী। তিনি লেখেন, এক শিক্ষার্থীর গবেষণা থেকে সান্দ্রা হুবহু শব্দ নিয়েছেন, সেখানকার ভুলগুলোও সংশোধন করেননি তিনি।

এরপর সান্দ্রা বোর্চের চৌর্যবৃত্তি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে নরওয়ের বিভিন্ন গণমাধ্যম। বলা হয়, ২০১৪ সান্দ্রার স্নাতকোত্তরের গবেষণামূলক প্রবন্ধের সঙ্গে দুই শিক্ষার্থীর গবেষণার মিল থাকলেও তিনি রেফারেন্স হিসেবে তাদের নাম ব্যবহার করেননি।

গত সপ্তাহে অভিযোগকারী শিক্ষার্থীর করা মামলাটি সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন সান্দ্রা বোর্চ। তবে কী কারণে তার সিদ্ধান্ত থেকে সরে আসলেন তা জানাননি তিনি।

প্রসঙ্গত, ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত নরওয়ের কৃষি মন্ত্রীর দায়িত্ব পালন করা সেন্টার পার্টির সদস্য সান্দ্রা গত বছরই উচ্চ শিক্ষামন্ত্রীর দায়িত্ব নেন। তিনি স্নাতকোত্তর ডিগ্রির জন্য তেল শিল্পের নিরাপত্তা নিয়ে গবেষণা করেছিলেন।

উল্লেখ্য, সম্প্রতি বিভিন্ন বিতর্কের জেরে নরওয়ে সরকারের বেশ কয়েকজন সদস্য পদত্যাগ করেছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সামাজিকমাধ্যমে গুজব প্রতিহতে ব্যবস্থার নির্দেশ
শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গি কার্যক্রম খতিয়ে দেখা হবে : শিক্ষামন্ত্রী
ড. ইউনূস ইউনেস্কোর পুরস্কার পাননি: শিক্ষামন্ত্রী
শনিবারও স্কুল খোলা রাখার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর
X
Fresh