• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

বাইডেনের চাপও প্রত্যাখান নেতানিয়াহুর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ জানুয়ারি ২০২৪, ০৯:৫৪
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে নেতানিয়াহুর আলোচনা
ফাইল ছবি

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রসঙ্গে এবার মার্কিন চাপও সরাসরি প্রত্যাখান করলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। নিজেদের সবচেয়ে বড় বন্ধু রাষ্ট্রকে তিনি বলে দিয়েছেন, গাজায় সংঘাত শেষ হয়ে গেলেও তিনি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার বিরোধিতা করবেন। খবর গার্ডিয়ানের।

এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনার প্রসঙ্গ টেনে এ কথা জানিয়েছেন নেতানিয়াহু। এ সময় তিনি গাজায় সম্পূর্ণ বিজয় অর্জনের প্রতিজ্ঞাও করেন। বলেন, হামাসের ধ্বংস এবং বাকি ইসরায়েলি জিম্মিদের ফিরিয়ে না আনা পর্যন্ত গাজায় হামলা চালিয়ে যাবেন তিনি। আর এতে সময় লেগে যেতে পারে অনেক মাস।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, আমি বন্ধু জো বাইডেনকে বলে দিয়েছি যে জর্ডান নদীর পশ্চিমের সমস্ত ভূমির ওপর ইসরায়েলের নিরাপত্তা নিয়ন্ত্রণ থাকতে হবে, যা ভবিষ্যৎ ফিলিস্তিনি রাষ্ট্রের ভূখণ্ডকে অন্তর্ভুক্ত করবে।

তিনি আরও বলেন, এটি প্রয়োজনীয় একটি শর্ত এবং এটি (ফিলিস্তিনি) সার্বভৌমত্বের ধারণার সঙ্গে সাংঘর্ষিক। কী করা যায়? আমি আমেরিকান বন্ধুদের এ সত্যটি বলেছি এবং ইসরায়েলের নিরাপত্তার ক্ষতি করতে পারে এমন বাস্তবতা আমাদের ওপর চাপিয়ে দেওয়ার প্রচেষ্টাও বন্ধ করে দিয়েছি।

এদিকে গাজায় প্রায় ২৫ হাজার মানুষের প্রাণ গেছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। অবরুদ্ধ উপত্যকাটিতে ৮৫ ভাগ বাসিন্দা ইতোমধ্যে বাস্তুচ্যুত। আক্রমণে লাগাম টানার পাশাপাশি যুদ্ধের টেকসই সমাপ্তির জন্য অর্থপূর্ণ আলোচনায় যুক্ত হতে বিগত দুই মাস ধরেই তীব্র চাপের মধ্যে রয়েছে ইসরায়েল। আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগে মামলা হওয়ার পর থেকে সেই চাপ আরও বেড়েছে। এর মধ্যেও নেতানিয়াহু বলছেন, ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা প্রতিরোধ করতে পেরে তিনি গর্বিত।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউ
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
ফিলিস্তিনের পক্ষে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার ৯০০
ইসরায়েলবিরোধী বিক্ষোভ, স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
X
Fresh